West Bengal

কলকাতায় এই প্রথম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শুরু হতে চলেছে সাঁওতালি ভাষার বিভাগ

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এবার সাঁওতালি ভাষার আলাদা বিভাগ তৈরি হল

পল্লবী কুন্ডু : অনন্য প্রয়াস যাদবপুর বিশ্ববিদ্যালয়ের(Jadavpur University)। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এবার সাঁওতালি ভাষার আলাদা বিভাগ তৈরি হল। এই উপজাতি এবং তাঁদের ভাষা শতাব্দী প্রাচীন। কিন্তু এতদিন প্রান্তিক অঞ্চলের মানুষেরা তাঁদের নিজের ভাষাকে নিয়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে বহু বাঁধার সম্মুখীন হয় প্রতি পদে পদে। যাঁরা স্বপ্ন দেখতেন কলকাতাতে এসে পড়াশোনা করার তাঁরা নিজের ভাষা নিয়ে আর এগোতে পারতেন না। তবে এবার সেই বাঁধা কাটিয়ে সামনের সারিতে আসবে সেই মেধারা।

কলকাতায় এই প্রথম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শুরু হতে চলেছে সাঁওতালি ভাষার বিভাগ। আগে বর্ধমান, বিশ্বভারতী, বিদ্যাসাগর এবং পুরুলিয়ার সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র পড়ানো হত সাঁওতালি ভাষা। কিন্তু কলকাতা শহরের কোনও কলেজে এর আগে পড়ানো হয়নি এই প্রান্তিক ভাষা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ গতবছর থেকেই প্রস্তুতি নিচ্ছিলেন এই বিভাগ চালু করার। তার জন্যে শিক্ষাদফতরে তাঁরা বহুবার আবেদন জানান। শুধুমাত্র কর্তৃপক্ষ নন, যাদবপুরের বিভিন্ন ছাত্র সংগঠনগুলোও সাঁওতালি বিভাগ তৈরির জন্যে আবেদন জানায়।

আর এবার সেই সমস্ত আলোচনার অবসান ঘটে আরো এক ধাপ এগিয়ে গেলো যাদবপুর বিশ্ববিদ্যালয়।কয়েক বছর আগে থেকেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়া যাচ্ছে সাঁওতালি ভাষাতে। এছাড়াও বিভিন্ন সরকারি পরীক্ষা যেমন, ‘সেট’ বর্তমানে সাঁওতালি ভাষায় দেওয়া যাচ্ছে। কিন্তু শুধুমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয় এমন পদক্ষেপ নিলে কি আদৌ উন্নতি সম্ভব ? আমাদের এই সংস্কৃতিকে ধরে রাখতে হবে এবং যত্ন করে এগিয়ে নিয়ে যেতে হবে আর তার জন্য বাকি কলেজ, বিশ্ববিদ্যালয় গুলিকেও এই পথের দিশারী হতে হবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: