Education Opinion

পড়ুয়াদের অনলাইন ক্লাসের জন্যে স্মার্টফোন ও হ্যান্ডসেটের দায়িত্ব যাদবপুর বিশবিদ্যালয়ের

কোনো শিক্ষার্থীরা যাতে পড়াশুনা থেকে বঞ্চিত না হন, সেই দিকেই লক্ষ এখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের

দেবশ্রী কয়াল : করোনা সংক্রমণের জেরে বন্ধ এখন সকল শিক্ষা প্রতিষ্ঠান। আর এখন তা খোলা মানে সংক্রমণের আশঙ্কা আরও বেড়ে যাওয়া। তাই অনলাইন ক্লাসই এখন ভরসা। এই পরিস্থিতিতে, পড়ুয়াদের অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট এবং ডেটা প্যাক দিয়ে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়। জানা যাচ্ছে চলতি মাস থেকেই হয়ত শুরু হয়ে যাবে এই অনলাইন ক্লাস। এছাড়া চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা ১ থেকে ১০ অক্টোবর ডিজিটাল মোডে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এই অনলাইন ক্লাসের উদ্যোগে,সহ-উপাচার্য চিরঞ্জিব ভট্টাচার্য রবিবার পিটিআইকে বলেছেন স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ নেই এমন সকল শিক্ষার্থীদের খুব শীঘ্রই হ্যান্ডসেট এবং ডেটা প্যাক সরবরাহ করা হবে। কলা, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং এর প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের এই সুবিধা দেওয়া হবে। যাতে কারোর পড়াশোনায় ব্যাঘাত না ঘটে। এছাড়াও তিনি বলেন, ‘আমরা আপলোডিং এবং ডাউনলোডের জন্য ভাল মানের ইন্টারনেট ও হ্যান্ড সেট সরবরাহ করব। শিক্ষার্থীদের তিন মাসের জন্য রিচার্জ করে দেওয়া হবে।

ছাত্র ইউনিয়ন তাদের নিজস্ব জরিপের পরিসংখ্যান সরবরাহ করার পরে আর্থিকভাবে দুর্বল শিক্ষার্থীর মোট সংখ্যা বিশ্ববিদ্যালয়ের কমিটি দ্বারা মূল্যায়ন করা হয়েছিল। আজ ১৪ ই সেপ্টেম্বর থেকে কলা ও বিজ্ঞানের ডিজিটাল ক্লাস শুরু হচ্ছে তাই অ্যান্ড্রয়েড সেট ও দুর্বল নেট কানেক্টিভিটি দুর্বল ছাত্রছাত্রীরা যাতে শীঘ্রহি অনলাইন ক্লাসে জয়েন করতে পারে সেই জন্যে বিশ্ব বিদ্যালয় কর্তৃপক্ষ নেবে দ্রুত ব্যবস্থা।

তবে কিভাবে এই অনলাইন ক্লাস চলবে, তা বলতে গিয়ে চিরঞ্জীব বাবু বলেন, গুগলের ভার্চুয়াল প্ল্যাটফর্মে হবে ক্লাস, এছাড়াও, বক্তৃতাগুলির অডিও এবং ভিডিও ক্লিপ এবং কোর্স সামগ্রীগুলি বিশ্ববিদ্যালয়ের পোর্টালে আপলোড করা হবে। এছাড়া সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকরা বিভাগটি অ্যাক্সেস করতে পারবেন এবং পিডিএফের মাধ্যমে ফাইলের লিঙ্কগুলি শিক্ষার্থীর সাথে শেয়ার করে নেবেন। তাই আশা করা যাচ্ছে সকল শিক্ষার্থীরই ভালো ভাবে সকল ক্লাস করার সুযোগ পাবে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: