Youth

চলতি পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার বিরোধিতায় এবার যাদবপুরের বামপন্থী পড়ুয়ারা

করোনা আবহে পরীক্ষা নেওয়ার বিরোধিতা করে কর্তৃপক্ষকে শনিবার গণ প্রতিবাদ জানালেন যাদবপুরের বামপন্থী পড়ুয়ারা।

পল্লবী কুন্ডু : চলতি পরিস্থিতিতে করোনার ভয়াল থাবা পড়েছে শিক্ষা ক্ষেত্রে। স্কুল, কলেজ বন্ধ এমতাবস্থায় পরীক্ষা কিভাবে হবে ? পাঠক্রম কি আগের মতোই থাকবে নাকি কমবে ? বিভিন্ন বিষয় নিয়ে পড়ুয়ারা যেমন মুখ উঁচিয়ে আছে কি সিদ্ধান্ত নেওয়া হচ্ছে জানতে তেমনি খুদে পড়ুয়াদের অভিভাবকদের মধ্যেও এই বিষয় গুলি নিয়ে নানান প্রশ্ন উঠছে। কিন্তু শিক্ষা দপ্তর এই মুহূর্তে কোনো বিষয় নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ করেনি।অন্যদিকে চূড়ান্ত বর্ষের ছাত্র-ছাত্রীরাও আওয়াজ তুলেছিল চলতি সময়তে পরীক্ষা হওয়া নিয়ে। আর এবার গণ প্রতিবাদ জানালেন যাদবপুরের বামপন্থী পড়ুয়ারা।

চলতি পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার বিরোধিতা করে কর্তৃপক্ষকে শনিবার গণ প্রতিবাদ জানালেন যাদবপুরের বামপন্থী পড়ুয়ারা। আজ ২২ শে আগস্ট দুপুর একটা থেকে তিনটে পর্যন্ত গণ-ইমেল কর্মসূচির ডাক দেওয়া হয়।একই সাথে মেলের বডিতে যে লেখা রয়েছে তা নির্দিষ্ট নম্বরে ফোন করেও জানাতে বলা হয়।পাশাপাশি যাদবপুরের এসএফআই নেতা দেবরাজ দেবনাথ বলেন যে, এখন দৈনিক সংক্রমণের হার যেখানে একদমই কম ছিল তখন পরীক্ষা হয়নি। আর এখন রোজ যখন ৬৫০০০-৭০০০০ সংক্রমণ হচ্ছে দেশে, দৈনিক ৮০০-১০০০ লোক মারা যাচ্ছে করোনায় তখন পরীক্ষা নেবার জন্যে জোর জবরদস্তি করছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

পাশাপাশি এখনো গণপরিবহন ব্যবস্থাও পুরোপুরো সচল হয়নি, এমনকি সংসদও বন্ধ। সুপ্রিম কোর্টের কাজ হচ্ছে ভার্চুয়ালি।বহু জায়গায় কনটেইনমেন্ট। এমতাবস্থায় পরীক্ষা নেওয়ার কোনো যৌক্তিকতাই নেই ছাত্রদের জীবনকে কোনোরকমের মূল্য না দিয়ে।ছাত্রদের জীবনকে কোনও রকমভাবেই ঝুঁকির মুখে ফেলা যাবেনা। সেপ্টেম্বরে জেইই, নিট, নেট ইত্যাদি পরীক্ষা করা চলবে না। তারা বলে যে এই পরীক্ষা গুলি পিছোতে হবে করোনা সংক্রমণের হার কমে পরিস্থিতি স্বাভাবিক হওয়া অব্দি।

এই বার্তা নিয়েই আজ সংগঠিতভাবে ভারতের ছাত্র ফেডারেশন যাদবপুর বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কমিটির পক্ষ থেকে এনটিএ, ইউজিসি এবং শিক্ষামন্ত্রককে গণ-ইমেল পাঠানোর কর্মসূচি নেওয়া হয়। এরপর আশানুরূপ ফলের জন্যই অপেক্ষা করছে তারা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: