Nation

স্থগিত কী হবে JEE এবং NEET এর পরীক্ষা ? আজ রায় দেবে সুপ্রিম কোর্ট

করোনা পরিস্থিতিতে পরীক্ষা মানে সংক্রমণের আশঙ্কা বৃদ্ধি, তাই পরীক্ষা স্থগিতের আবেদন ৬ রাজ্যের

দেবশ্রী কয়াল : যত সময় পার হচ্ছে ততই চোখ রাঙাচ্ছে করোনা। সে সর্বত্র নিজের প্রভাব বিস্তার করেছে, লাগামহীন ভাবেই বেড়ে চলেছে সংক্রমণ। এই পরিস্থিতিতে পরীক্ষা হওয়া মানে সংক্রমণের আশঙ্কাকে আরও একধাপ বাড়ানো। বর্তমানে এই কোভিড পরিস্থিতিতে যাতে JEE এবং NEET পরীক্ষা স্থগিত রাখা হয় সেই নিয়ে পুনর্বিবেচনার শুনানি আজ দেবে সুপ্রিম কোর্ট। করোনা আবহে JEE এবং NEET পরীক্ষা স্থগিতের দাবিতে শীর্ষ আদালতে মামলা করে পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্য। ওই ৬ রাজ্যের আবেদনের পরিপ্রেক্ষিতে দেশের সর্বোচ্চ আদালত এই দুই পরীক্ষা নিয়ে মতামত জানাবে আজই।

বর্তমান করোনা পরিস্থিতিতে JEE এবং NEET পরীক্ষা নিয়ে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, রাজস্থান, মহারাষ্ট্র, ছত্তীসগড়, পাঞ্জাব সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। গত ১৭ অগাস্ট সুপ্রিম কোর্ট JEE এবং NEET পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদনে দায়ের হওয়া একটি মামলা খারিজ করে দিয়েছিল। আবেদন খারিজ করার সময় সুপ্রিম কোর্ট জানায়, ”করোনা মহামারির মধ্যেও জীবন থেমে থাকবে না। পরীক্ষার্থীদের মূল্যবান সময় নষ্ট করার মানে হয় না।”

কিন্তু দেশের বিভিন্ন রাজ্যে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে পরীক্ষা চললে সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করে পশ্চিমবঙ্গ সহ ৬ রাজ্য। তাই বর্তমান এবং আগাম পরিস্থিতির কথা মাথায় রেখে শীর্ষ আদালতের দেওয়া এই রায়কেই পুনর্বিবেচনার জন্যে আবেদন জানায় ওই ৬ রাজ্য।

সুপ্রিম কোর্টের ১৭ অগাস্টের রায়কে পুনর্বিবেচনার দাবি করে শীর্ষ আদালতে আবেদন করে বাংলা, মহারাষ্ট্র, পঞ্জাব-সহ ৬ রাজ্য। আজ শুক্রবার সর্বোচ্চ আদালতে সেই আবেদনেরই শুনানি হবে। গত ১লা সেপ্টেম্বর থেকেই গোটা দেশে JEE (মেইন) পরীক্ষা শুরু হয়েছে, এবং আগামী ৬ই সেপ্টেম্বর পর্যন্ত ওই পরীক্ষা চলবে। এরই পাশাপাশি আগামী ১৩ সেপ্টেম্বর থেকে NEET পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতির কথা খেয়াল রেখে যে পরীক্ষা স্থগিত করা যায় সেই জন্যই আবারও আবেদন শীর্ষ আদালতের কাছে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: