“ঝাড়খণ্ড মুক্তি মোর্চা-কংগ্রেস জোট ফ্লোর টেস্টে জয়ী, রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ উঠল”

"চম্পাই সোরেনের নেতৃত্বাধীন সরকার রাজনৈতিক কূটচাল এবং গ্রেপ্তারের বিতর্কের অভিযোগের মধ্যে বিজয় নিশ্চিত করেছে"

নিজস্ব সংবাদদাতা : একটি উল্লেখযোগ্য উন্নয়নে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা-কংগ্রেস জোটের চম্পাই সোরেনের নেতৃত্বাধীন জোট সরকার সোমবার ঝাড়খণ্ড বিধানসভায় অনুষ্ঠিত ফ্লোর টেস্টে বিজয়ী হয়েছে। ক্ষমতাসীন জোট ৮১ সদস্যের হাউসের মধ্যে ৪৭টি ভোট পেয়েছে, যার মধ্যে একজন মনোনীত সদস্যের সমর্থন রয়েছে। এদিকে, বিরোধী এনডিএ জোট ২৯ ভোট পেতে সক্ষম হয়েছে.

লোকসভা এবং বিধানসভা নির্বাচনের ঠিক কয়েক মাস আগে চম্পাই সোরেনের নেতৃত্বে নতুন সরকার শপথ নেওয়ার কারণে ফ্লোর টেস্টটি প্রয়োজনীয় হয়ে ওঠে। হেমন্ত সোরেনের উত্তরাধিকারী, চম্পাই একটি মানি লন্ডারিং জমি কেলেঙ্কারির মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দ্বারা গ্রেপ্তার হওয়ার কারণে হেমন্তের পদত্যাগের পরে অফিস গ্রহণ করেন। উল্লেখযোগ্যভাবে, জেএমএম কার্যনির্বাহী সভাপতি, চম্পাই সোরেন, উপস্থিত থাকার অনুমতি পাওয়ার পরে ফ্লোর টেস্টের প্রক্রিয়া চলাকালীন হাউসে উপস্থিত ছিলেন।

সমাবেশে ভাষণ দেওয়ার সময়, সোরেন ঝাড়খণ্ডের গভর্নর সিপি রাধাকৃষ্ণনকে তার গ্রেপ্তারে জড়িত থাকার জন্য অভিযুক্ত করেছিলেন, দাবি করেছিলেন যে রাজভবন এই ঘটনায় ভূমিকা পালন করেছিল। বর্তমান শাসনের অধীনে আদিবাসী ও দলিতদের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে, সোরেন বিরোধীদের যেকোন ষড়যন্ত্র ব্যর্থ করার অঙ্গীকার করে আরও শক্তির সাথে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এটি লক্ষণীয় যে হেমন্ত সোরেন বর্তমানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পাঁচ দিনের হেফাজতে রয়েছেন, যা তার বিরুদ্ধে অর্থ পাচারের মামলার তদন্ত করছে। ফ্লোর টেস্ট বিতর্কের সময়, মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন যে বিজেপি ঝাড়খণ্ডে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে অস্থিতিশীল করার চেষ্টা করার অভিযোগ এনে মামলায় তার পূর্বসূরিকে জড়িত করার জন্য কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করেছে।

ফ্লোর টেস্টে জয়ের প্রতিক্রিয়ায়, কংগ্রেস নেতা জয়রাম রমেশ আস্থা প্রকাশ করে বলেছেন, “কোনও সন্দেহ ছিল না। আমরা আগেই বলেছিলাম যে আমরা এই বিশ্বাস ভোটে ভাল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতব। আজ ৪৭ জন বিধায়ক সমর্থনে ছিলেন। ‘অপারেশন কিচাদ’ ব্যর্থ হয়েছে,” জোট সরকারের বিরুদ্ধে একটি কথিত রাজনৈতিক কৌশলের অনুভূত ব্যর্থতার ইঙ্গিত করে৷

Exit mobile version