Nation

ব্যক্তিগত তথ্য কী হচ্ছে ফাঁস ? তলব বড় সংস্থাদের

জিও, এয়ারটেল, উবের ওলাকে পাঠানো হয়েছে সমন, দেখা করতে হবে তথ্য নিয়ে

দেবশ্রী কয়াল : আশঙ্কা জনসাধারণের তথ্য ফাঁসের, তাই সম্পূর্ণ বিষয়টিকে খতিয়ে দেখার জন্যে কয়েকটি সংস্থাকে তবল কেন্দ্রের সংসদীয় প্যানেল। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে টেলিকম অপারেটর সংস্থা জিও(Jio) এবং এয়ারটেল(Airtel), রয়েছে অনলাইন ক্যাব সংস্থা উবের(Uber) ও ওলা(Ola)। কেন্দ্রের জয়েন্ট পার্লামেন্টারি কমিটি বুধবার এই সমন সংস্থা গুলিকে পাঠায়। এই সংস্থাগুলিকে পাঠানো নোটিশে বলা হয়েছে আগামী চৌঠা নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট প্রতিনিধিকে পাঠাতে হবে পার্লামেন্টারি কমিটির সামনে। দুটি সাক্ষাত করতে হবে সমস্ত প্রয়োজনীয় তথ্য সহ। এই পার্লামেন্টারি কমিটির দায়িত্বে রয়েছেন বিজেপির লোকসভা সাংসদ মীনাক্ষী লেখি।

ওলা ও উবেরের প্রতিনিধিদের আগামী চৌঠা নভেম্বরের মধ্য দেখা করার নির্দেশ দেওয়া হয়েছে। এয়ারটেল ও ট্রুকলারের(Truecaller) প্রতিনিধিদের ৬ই নভেম্বরের মধ্য দেখা করতে হবে বলে জানানো হয়েছে। তবে এদের প্রত্যেককেই পৃথকভাবে দেখা করতে হবে বলেই জানা যাচ্ছে। এর আগে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির মুখোমুখি হন ফেসবুক(Facebook) ইন্ডিয়ার তত্‍কালীন পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাস।

সেই সময় সংসদীয় কমিটি আঁখি দাসকে প্রায় দু’ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে। বিজ্ঞাপন ব্যবসা বা নির্বাচনের মত বিষয়গুলিতে কোনরকম অনুমানমূলক উদ্দেশ্যে ফেসবুক নাগরিকদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করা যাবে না বলে স্পষ্ট ভাবে তাদের জানানো হয়। এছাড়া একাধিক সা়ংসদ এই সংস্থার কত আয় এবং কত কর দিতে হয় ইত্যাদি তথ্য জানতে চায়। মনে করা হচ্ছে এই সকল বিষয়েই হয়ত জিজ্ঞাসাবাদ করা হবে উক্ত সংস্থা গুলিকে। জনসাধারণের ব্যক্তিগত তথ্য যাতে কোনো ভাবেই ব্যবহার না হয় সেই দিকে কড়া নজর রয়েছে এই প্যানেলের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: