Economy Finance

লক্ষ হল পূরণ, জিওর ১১তম লগ্নি চুক্তি হল এই সপ্তাহেই

এক নয়া রেকর্ড বানিয়ে ফেলেছে জিও, বিশ্ব দরবারে গড়েছে এক নতুন জায়গা

দেবশ্রী কয়াল : দেশ যখন করোনার জেরে খানিক থমকে গেছে, তখন কিন্তু থামেনি জিও। একের পর এক লগ্নি কেবল হয়েই গেছে। গত ৮ সপ্তাহে জিও-তে ১১তম লগ্নি হয় বৃহস্পতিবার। এবার জিও প্ল্যাটফর্মে বিনিয়োগের ঘোষণা করে সৌদি আরবের সংস্থা PIF। জিও প্ল্যাটফর্মের ২.৩২ শতাংশ শেয়ার কিনছে এই সংস্থা। মোট ১১,৩৬৭ কোটি টাকা ঢালতে চলেছে পিআইএফ।

এই সুখবরের পাশাপাশি জিও-র জন্য থাকে এক সুসংবাদ। নিজেদের টার্গেট বা নির্ধারিত সময়ের অনেক আগেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ঋণমুক্ত ঘোষণা করতে সফল হন চেয়ারম্যান মুকেশ আম্বানি। যার অধিকাংশটাই সফল হল জিও-র দৌলতেই। পাশাপাশি রাইটস ইস্যু।

সবমিলিয়ে অনেক আগেই নিজেদের লক্ষ্যপূরণে সফল হয়েছে এই সংস্থা। মাত্র ৫৮ দিনের মধ্যেই ১৬৮,৮১৮ কোটি টাকা বাজার থেকে তুলতে সক্ষম হয়েছে জিও। এর মধ্যে শুধুমাত্র জিও-র ১১টি মেগা ডিল থেকেই এসেছে ১১৫,৬৯৩.৯৫ কোটি টাকা। জিও-তে এই বিপুল পরিমাণে বিদেশি লগ্নি রিলায়েন্সকে মাত্র দু’মাসের মধ্যেই ঋণমুক্ত করতে সফল।

লকডাউনের মধ্যে একের পর এক চমক দেখিয়ে গেছে রিলায়েন্স জিও। আনলক শুরু হতেও জিও ম্যাজিক অব্যাহত। অধিকাংশ সংস্থাই যখন ব্যবসায় কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, তখন দেশের সবচেয়ে সম্ভাবনাময় ব্র্যান্ড হিসেবে বিশ্ববাজারে উঠে আসছে রিলায়েন্স জিও। ফেসবুক-সহ মোট ১১টি সংস্থার সঙ্গে মেগা ডিল সেরে ফেলেছে রিলায়েন্স জিও। বৃহস্পতিবারের PIF-টা ধরলে এটি গত সাত সপ্তাহে নবম বিদেশি বিনিয়োগ জিও প্ল্যাটফর্মে। সবমিলিয়ে এখনও পর্যন্ত ১০২,৪৩২.৪৫ কোটি টাকা এল রিলায়েন্স জিও-র ঘরে। যা অবশ্যই বিরাট রেকর্ড।

জিও-তে যে সাম্প্রতিক সময়ে যে বিশ্বখ্যাত সংস্থাগুলি বিনিয়োগ করেছে, তার মধ্যে রয়েছে ফেসবুক (৪৩,৫৭৩.৬২ কোটি টাকা), সিলভার লেক পার্টনার্স (৫৬৫৫.৭৫ কোটি টাকা), ভিস্তা ইক্যুইটি পার্টনার্স (১১,৩৬৭ কোটি টাকা), জেনারেল অ্যাটলান্টিক (৬৫৯৮.৩৮ কোটি টাকা), কেকেআর (১১,৩৬৭ কোটি টাকা), মুবাডালা (৯০৯৩ কোটি টাকা), সিলভার লেক (৪,৫৪৭ কোটি টাকা)-র, আবু ধাবি ইনভেস্টমেন্ট অথরিটি বা ADIA-এর (৫৬৮৩.৫০ কোটি টাকা), টিপিজি ক্যাপিটাল (৪৫৪৬.৮০ কোটি টাকা), এল ক্যাটারটন (১৮৯৪.৫০ কোটি টাকা) এবং পিআইএফ ১১,৩৬৭ কোটি টাকা। সব মিলিয়ে কেবল মুনাফা আর মুনাফা, একে জিও অপর্চুনিটি বলেও আখ্যা দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: