Nation

কয়েক কোটি টাকা তছরুপের অভিযোগ, ইডির হেফাজতে অ্যালকেমিস্ট কর্তা কেডি সিং

কোন প্রভাবশালী ব্যক্তিদের কাছে গেছে টাকা? কারাই বা বিদেশে টাকা পাচার করতে সাহায্য করেছে?

মধুরিমা সেনগুপ্ত : অ্যালকেমিস্ট চিটফান্ড মামলায় গ্রেপ্তার হলেন তৃণমূলের প্রাক্তন সাংসদ কেডি সিং (K D Singh)। তার সংস্থা অ্যালকেমিস্টের বিরুদ্ধে প্রায় ২ হাজার কোটি টাকা দুর্নীতির মামলা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। তাদের সেই তদন্তে সহযোগিতা না করার অভিযোগে বুধবার গ্রেপ্তার হন তৃণমূলের রাজ্যসভার এই প্রাক্তন সাংসদ। যদিও দোল থেকে তিনি আগেই বহিস্কৃত ছিলেন। অ্যালকেমিস্টের (Alchemist) বিরুদ্ধে বাজার থেকে বেআইনিভাবে কোটি-কোটি টাকা তছরুপের অভিযোগ রয়েছে এবং সেই টাকা পরবর্তীকালে একাধিক প্রভাবশালী মানুষের কাছে গিয়েছে বলে মনে করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। টাকা বিদেশেও পাচার হতে পারে বলে আশংকা করছেন কেউ কেউ। সংশ্লিষ্ট মামলার তদন্তে নেমে সংস্থাটির একাধিক কর্মী-আধিকারিককে জিজ্ঞাসাবাদ করা হয়। সাথে জেরা করা হয় অ্যালকেমিস্টকর্তা কেডি সিং কেও। কিন্তু তদন্তে তিনি অসহযোগিতা করলে সেই অভিযোগে বুধবার তাকে গ্রেপ্তার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

ইডি সূত্রে পাওয়া খবর অনুযায়ী গতকাল প্রায় টানা ছয় ঘন্টা জিজ্ঞাসাবাদ করা হয় কেডি সিং কে। জিজ্ঞাসাবাদের সময়ে ইডির একাধিক প্রশ্নের জবাব এড়িয়ে যাচ্ছিলেন তিনি। বুধবার সকালেও তাকে দিল্লির ইডি অফিসে বসিয়ে জেরা করেন কর্ম কর্তারা। সেই সময়ও তিনি একাধিক প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যাচ্ছিলেন বলে অভিযোগ করা হয়। ফলত তাকে গ্রেপ্তার করে ইডি। কেডি সিংয়ের বিরুদ্ধে প্রিভেনশান অব মানি লন্ডারিং ধারায় বা পিএমএলএ ধারায় মামলা করেছে তদন্তকারী সংস্থা এবং আজই তাকে আদালতে তুলে নিজেদের হেফাজতে নিতে চায় তারা।

প্রসঙ্গত উল্লেখ্য, কেডি সিং-এর সংস্থার বিরুদ্ধে শুধু এ রাজ্যেই নয়, পাশাপাশি ওড়িশা ও ঝাড়খণ্ডেও মামলা চলছে। সেই মামলাগুলির তদন্ত করছে সিবিআই। এখন তাকে হেফাজতে নিয়ে কোন প্রভাবশালী ব্যক্তিদের কাছে টাকা গেছে বা বিদেশে কোন মাধ্যমে তা পাচার হয়েছে সেসব জানার চেষ্টা করবে ইডি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: