Nation

বরফের চাদরে মুড়ে কেদারনাথ, বন্ধ হল মন্দির

মন্দিরের শেষ দিনের পূজাতে অংশগ্রহণ যোগী আদিত্যনাথ ও ত্রিবেন্দ্র সিং রাওয়াত এর

দেবশ্রী কয়াল : কেদারনাথে (Kedarnath Temple)বেড়েছে তুষারপাতের পরিমান, বরফের চাদরে ঢেকে গিয়েছে কেদারনাথ মন্দির ও তার আশপাশের এলাকা। এমন পরিস্থিতিতে বন্ধ করতে হল কেদারনাথ মন্দিররের দ্বার। এদিন মন্দিরের দরজা বন্ধ করার আগে হয় শিবের পূজা। শেষদিনের পুজো দেখতে এদিন মন্দিরে হাজির হয়েছিলেন বহু দর্শনার্থী। উত্তরাখণ্ডের মন্দাকিনী উপত্যকায় গারোয়াল হিমালয় পর্বতের মধ্যে গৌড়িকুণ্ড থেকে ২২ কিলোমিটার উচুতে রয়েছে হিন্দুদের এই পবিত্র তীর্থক্ষেত্র। প্রতি বছর বহু দর্শনার্থীর সমাগম হয় সেখানে। বরফ গলে মন্দির খুলে গেলে শুরু হয় পুজো। ফের বরফ পড়ে মন্দির বন্ধ হওয়া অবধি তা চলতে থাকে।

গত কয়েক দিন ধরে প্রচুর পরিমানে বরফ পড়ায় কেদারনাথ ও তার চারপাশের তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। গাছপালা থেকে শুরু করে বাড়িঘর, প্রায় সবকিছুই সব ঢেকে গিয়েছে বরফের চাদরে। এই অপরূপ দৃশ্য দেখতে শীতকালেও অনেক পর্যটক সেখানে যান। এদিন শেষ পূজাতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত (Tribendra Singh Rawat) এদিন কেদারনাথ যান। শেষ দিনের পুজোয় অংশ নেন তাঁরা। দেখেন তুষাপাতের সেই মোহময়ী শোভা।

ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (Indian Meteorological Department) জানিয়েছে, আগামী কিছুদিন উত্তরাখণ্ডের উত্তরকাশী, রুদ্রপ্রয়াগ, চামোলি, বাগেশ্বর, পিথরাগড়, তেহরি, দেরাদুন ও আলমোরা জেলার কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জায়গায় অবশ্য বৃষ্টির সম্ভবনা নেই। ৩০০০ মিটারের বেশি উচ্চতায় বরফ পড়তে পারে বলেই জানিয়েছে মৌসম ভবন (Mausam Bhavan)।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: