Health

চোখের সুস্বাস্থের জন্য নিয়মিত খাদ্যতালিকায় রাখুন এই ১৩ টি খাবার

বাদাম, ক্যাপসিকাম, দুধ সহ এই কটি খাবার যত্ন নেবে আপনার চোখের

আমাদের দৈনন্দিন কর্মব্যস্ত জীবনে চোখের প্রতি যত্ন নেওয়াটা একেবারেই বন্ধ হয়ে গেছে। বাচ্চা থেকে বয়স্ক সকলেরই যেন নিত্যসঙ্গী হয়ে উঠেছে চশমা। পঞ্চইন্দ্রিয়ের অন্যতম গুরুত্বপূর্ণ ইন্দ্রিয়টির দিকে যেন আমরা একেবারেই যত্নশীল নই। তাই চোখের যত্ন নিতে নিয়মিত খাবারের তালিকায় এই তেরোটি খাবার রাখুন-

  1. ক্যাপসিকাম- ভিটামিন ই সমৃদ্ধ ক্যাপসিকাম চোখের রক্ত নালী গুলিকে ভাল রাখতে সাহায্য করে।
  2. শুটি জাতীয় খাবার- মটরশুটি, মটর ডাল, মুসুর ডাল, রাজমা এগুলি নিরামিষ হলেও আমাদের চোখের জন্য অত্যন্ত উপকারী কারণ এতে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজের দুর্দান্ত উত্স থাকে।
  3. স্কোয়াশ- পেঁপের মতো দেখতে ভিটামিন সি ওমেগা ফ্যাটি এসিড সমৃদ্ধ এই ফলটি আপনার দৃষ্টি শক্তিকে সহজেই স্বচ্ছ করতে সাহায্য করে।
  4. স্যামন মাছ- স্যামন মাছ সেলেনিয়াম ভিটামিন বি পটাসিয়াম সমৃদ্ধ। এছাড়াও এর মধ্যে থাকে গুরুত্বপূর্ণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা আমাদের চোখের শিরা শুকিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে।
  5. কমলা রঙের যে কোনও ফল- কমলা লেবু বা কমলার রঙের ফল যেমন গাজর, মিষ্টি আলু, আম এগুলি সবই বিটা ক্যারোটিন সমৃদ্ধ এবং চোখের জন্য ভীষণ উপকারী।
  6. সাইট্রাস ফল- ভিটামিন ই এবং ভিটামিন সি সমৃদ্ধ যেকোনো খাবার চোখের যত্ন নিতে সাহায্য করে। তাই সাইট্রাস ফল যেমন লেবু, কমলা লেবু ,মৌসুমি লেবু, বাতাবি লেবু বেশি করে খাওয়া উচিত বলে মনে করেন আমেরিকান অফ মেট্রিক সোসাইটির চিকিত্সকরা।
  7. বাদাম জাতীয় খাবার- কাঠ বাদাম, কাজু বাদাম বা সূর্যমুখী বীজ এগুলোতে ভিটামিন এ থাকে তাই এগুলো খাওয়া চোখের জন্য ভালো।
  8. দানা শস্য- সাধারণত দানা শস্যে জিংক, ভিটামিন ই, নিয়াসিন থাকে তাই দানা জাতীয় খাবার চোখের জন্য ভীষণ উপকারী।
  9. ডিম- ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে এবং পাশাপাশি ডিমে থাকা জিঙ্ক খাবার থেকে লুটিন শোষণ করে শরীরের ব্যবহারের উপযোগী করে, এছাড়াও ডিমের কুসুম ক্ষতিকারক নীল আলো থেকে চোখের সুরক্ষা দেয়।
  10. সবুজ শাক পাতা- সবুজ পাতাযুক্ত শাক যেমন পালং শাক এতে ভিটামিন এ ও সি থাকে তাই এগুলো খাওয়া চোখের জন্য উপকার।
  11. ঝিনুক- ঝিনুকে থাকা ক্যালসিয়াম প্রোটিন জিংক চোখের জন্য উপকারী।
  12. দুধ ও দুধজাত খাবার- দই দুধ এবং অন্যান্য দুগ্ধজাত খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন সি জিংক ক্যালসিয়াম ফসফরাস থাকে, তাই এগুলো চোখের জন্য ভীষণ ভালো।
  13. পর্যাপ্ত জল পান- দিনের শেষে শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য জলের বিকল্প কিছুই নেই।ফলে চোখের স্বাস্থ্য ভাল রাখতে দিনে অন্তত দু লিটার জল পান করুন।
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: