Life Style

আজ কৌশিকী অমাবস্যা, দাঁড় বন্ধ তারাপীঠ মন্দিরের

মহামারির কারণে পূণ্যার্থীদের প্রবেশ করতে দেওয়া হবে না এ বছর, মন্দিরে শুধুমাত্র সেবায়েতরা প্রবেশ করবেন।

পল্লবী কুন্ডু : চলতি পরিস্থিতি, আমজনতার সুরক্ষা, করোনা সংক্রমণ এই সবে মিলে মানুষ আজও গৃহবন্দী। খুব দরকার ছাড়া কেউই এখনো বাড়ির বাইরে বেড়োনোর সাহস দেখাননা। আর এসব কিছুর জেরে আপাতত স্থগিত রয়েছে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান থেকে সামাজিক অনুষ্ঠান। একের পর এক ধর্মীয় অনুষ্ঠান কেটে যাচ্ছে কিন্তু সেই দিন গুলোর চিত্র পুরোপুরি বদলে যাচ্ছে। আজ কৌশিকী অমাবস্যা, আজকের দিকে তারাপীঠে তারা মায়ের আরাধনায় ভক্তবৃন্দদের ভিড় রোখা কতৃপক্ষের ক্ষেত্রে অত্যন্ত কঠিন কাজ হয়ে দাঁড়ায়। কিন্তু এ বছর কোনো ভক্তই মন্দিরে গিয়ে মায়ের আরাধনা করার সুযোগ পাচ্ছেননা।কতৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে, মন্দিরে শুধুমাত্র সেবায়েতরা প্রবেশ করবেন। মহামারির কারণে পূণ্যার্থীদের প্রবেশ করতে দেওয়া হবে না এ বছর।

কোনও কোনও বছর সেখানে ২ লক্ষ মানুষ পর্যন্ত আসেন পুজো দিতে। তবে এ বছর সেই প্রথায় ছেদ পড়ছে। মহামারির জেরে ভক্ত সমাগম ঠেকাতে ১২ অগাস্ট থেকে ২০ অগাস্ট মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।প্রতিবছর তারাপীঠে কৌশিকী অমাবস্যায় ভিড় সামাল দিতে কার্যত হিমসিম খেতে হয় বীরভূম জেলা পুলিশ প্রশাসনকে। বিগত বছরগুলিতে অমাবস্যার প্রায় এক সপ্তাহ আগেই সেখানকার হোটেল ও লজগুলিতে পা রাখার জায়গা থাকত না। দেশের নানা প্রান্ত থেকে লক্ষ লক্ষ দর্শনার্থী ছুটে আসেন।

তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানান, এ বছর ভক্তদের ছাড়া কৌশিকী অমাবস্যা পালন হবে এটা খুব কষ্টের। মা তারার পুজো নিয়ম এবং রীতি মেনেই হবে। কৌশিকী আমাবস্যাতে মন্দিরে শুধু সেবায়েতরা প্রবেশ করতে পারবে।মঙ্গলবার সকাল ৯ টা ৪৬ মিনিট থেকে বুধবার সকাল ৮ টা ২২ মিনিট পর্যন্ত থাকবে অমাবস্যা তিথি।কাজেই এই বছরে মায়ের মন্দিরে গিয়ে ভিড় না বাড়িয়ে বাড়ি থেকেই মায়ের আরাধনা করুন এবং সুস্থ থাকুন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: