Nation

জামিনে ছাড়া পেলো ফ্লয়েড হত্যাকারক

আদালত তাকে এক মিলিয়ন ডলারের বন্ডে জামিন দেয়। গতকাল সকালে ডেরেক জেল থেকে ছাড়া পায়।

পল্লবী কুন্ডু : মার্কিন মুলুক-এর প্রত্যেক অলি-গলি সামিল হয়েছিল প্রতিবাদ মিছিলে। রীতিমত প্রতিবাদের আগুনে ফুঁসছিলো আমেরিকা। কৃষ্ণাঙ্গ নাগরিকের ওপর অকথ্য অত্যাচার। বিনা দোষে প্রাণ দিতে হয়েছে। যুগের হাওয়া পরিবর্তন হলেও মানুষের মানসিকতার কোনো বদল নেই। আর তার সাক্ষী থেকেছিল ফ্লয়েড। তবে তার হত্যার সু-বিচার কি আদৌ পেলো সে ? জর্জ ফ্লয়েড হত্যায় অভিযুক্ত সাবেক পুলিশ অফিসার ডেরেক চৌভিন এবার জামিনে ছাড়া পেল। আদালত তাকে এক মিলিয়ন ডলারের বন্ডে জামিন দেয়। গতকাল সকালে ডেরেক জেল থেকে ছাড়া পায়।

ঘটনা ছিল ২৫ মে-এর। ডেরেক চৌভিন নামে এক সাবেক পুলিশ অফিসার প্রায় আট মিনিট সময় ধরে জর্জের ঘাড়ে হাঁটু দিয়ে মাটিতে চেপে ধরেছিলেন, অন্যদিকে প্রাণে বাঁচার হাজার চেষ্টা করছিলেন ফ্লয়েড। ছটপট করতে করতে একটা সময় শান্ত হয়ে যায় তার দেহটা। ঘটনার পর স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে সেখানেই ৪৬ বছর বয়সি ওই কৃষাঙ্গ মারা যান। তারপরেই তার মৃত্যুকে ঘিরে আন্দোলন শুরু হয় পৃথিবী জুড়ে। সেই আন্দোলন বড় আকার নিতেই ৪৪ বছর বয়সী চৌভিনকে সেকেন্ড ডিগ্রি মার্ডার ও ম্যানস্লাটার অভিযোগে গ্রেপ্তার করা হয়।

পাসাহাপাশি তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। একই সাথে ফ্লয়েডের মৃত্যুর সাথে জড়িত অন্য তিন অফিসার তৌ থাও, জে আলেকজান্ডার কুয়েং ও টমাস কে লেনকেও বরখাস্ত করা হয়। অভিযুক্ত চারজনই এখনই জামিনে মুক্তি পেয়েছে। তবে এই জামিনের পরেই প্রশ্ন উঠেছে যে, সেদিন বিনা কারণে এক নিরপরাধ মানুষকে হত্যা করার জন্য এই শাস্তি-কি স্বস্তিই যথাযথ ?

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: