West Bengal

এবার বিমান বন্দরেই হবে যাত্রীদের করোনা পরীক্ষা

করোনা সংক্রমণ রুখতে এবং বিদেশ যাত্রীসংখ্যা বাড়াতে নয়া প্রস্তুতি কলকাতা বিমান বন্দরের

দেবশ্রী কয়াল : ক্রমশ রাজ্যে বেড়ে চলেছে করোনার সংক্রমণ। তাই এবার বিদেশে থেকে আসা যাত্রীদের বিমানবন্দরেই হবে করোনা পরীক্ষা, তারই প্রস্তুতি ইতিমধ্যে নিতে শুরু করে দিয়েছে কলকতা বিমান বন্দর(Kolkata Airport)। পশ্চিমবঙ্গ সরকারের নিয়ম অনুযায়ী, বিদেশ থেকে সরাসরি কোনো ব্যক্তি কলকাতায় এলে তার কাছে কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে। নাহলে তাকে শহরে প্রবেশের অনুমতি দেওয়া হয় না।

তবে এই নিয়মের জেরে যাত্রী-সংখ্যা কমে যাওয়ায়, যাত্রী-সংখ্যা বাড়ানোর স্বার্থে বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে রাজ্যের যে নিয়ম রয়েছে, তা শিথিল করা হবে বলে গত ১৪ই অক্টোবর কেন্দ্রের বিমানসচিব প্রদীপ খারোলাকে চিঠি দিয়ে জানান রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। যদিও এখনও রাজ্যের তরফে নিয়ম শিথিল করার কোনও লিখিত নির্দেশ বিমানবন্দর কর্তৃপক্ষের হাতে হাতে গিয়ে পৌঁছায়নি। তবে ইতিমধ্যেই, রাজ্য স্বাস্থ্য দফতরের আধিকারিকেরা বিমানবন্দর ঘুরে গিয়েছেন বলেই জানা গিয়েছে।

জানা যাচ্ছে, এখন থেকে বিদেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরেই করোনা পরীক্ষা করানোর প্রস্তুতি শুরু হতে চলেছে কলকাতা বিমানবন্দরে। যে সমস্ত যাত্রীর কাছে কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকবে না, সে সকল যাত্রীদের কলকাতায় নামার পরে দেহরসের নমুনা দিতে হবে। এরপর, বিমানবন্দরেই তাদের করোনা রিপোর্ট না আসা পর্যন্ত প্রায় আট থেকে নঘণ্টা যাত্রীদেরকে অপেক্ষা করতে হবে। কোভিড রিপোর্ট নেগেটিভ আসলে তারা সরাসরি নিজেদের গন্তব্যে চলে যেতে পারবেন। এরপর সংশ্লিষ্ট যাত্রীকে বাড়িতে গিয়ে ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হবে। কোভিড রিপোর্ট পজিটিভ এলে উপসর্গ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: