Weather

মুক্তি মিললো অসস্থিকর গরম থেকে, বেলা শেষে ভিজলো মহানগরী

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বিকেলের পর থেকে বজ্রবিদ্যুত্‍-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, পুরুলিয়া এবং বীরভূমের বিভিন্ন অংশে।

পল্লবী কুন্ডু : গত কিছুদিন যাবৎ ভেপসানি গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। আবহাওয়ার এরূপ খামখেয়ালিতে নাস্তানাবুদ সকল কলকাতাবাসী। তবে এবার কিছুটা স্বস্তির পূর্বাভাস। রেহাই মিলবে এই হাঁসফাঁস করা গরম থেকে। আজ মঙ্গলবার বিকেলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বিকেলের পর থেকে বজ্রবিদ্যুত্‍-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, পুরুলিয়া এবং বীরভূমের বিভিন্ন অংশে। সংলগ্ন অন্যান্য জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তর থেকে পূর্বেই যে বিষয়টি জানা গিয়েছিলো তা হলো, সেপ্টেম্বর মাসের প্রথম ভাগ পর্যন্ত ভারতীয় ভূ-খণ্ডে থাকবে মৌসুমি বায়ু। পশ্চিমবঙ্গের দক্ষিণ ভাগে সে ভাবে সক্রিয় না থাকলেও এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা অর্থাত্‍ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজও মালদাতে বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, মূলত আগামী শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী দুর্যোগের সম্ভাবনা রয়েছে। আজ সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ থেকে ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় একেবারেই বৃষ্টি হয়নি। হাওয়া অফিস জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আজ আংশিক মেঘলা থাকবে কলকাতার আকাশ।

তবে রোদ বৃষ্টির এই খেলার শেষটা বেশ সস্তিদায়ক। পূর্বাভাস অনুযায়ী, অসস্থিকর গরম থেকে মুক্তি পেলো কলকাতাবাসী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: