Education Opinion

স্কুলের ফি এবার স্থির করবে শিক্ষক ও অভিভাবক কমিটি, নির্দেশ হাইকোর্টের

সমস্যার সমাধান করতেই গঠিত কমিটি, সকল বিষয় দেখেই তারা নেবে সিদ্ধান্ত

দেবশ্রী কয়াল : করোনার সংক্রমণের জেরে, বন্ধ রয়েছে সকল স্কুল, কিন্তু দিতে হচ্ছে স্কুলের ফি। আর এই লকডাউন পরিস্থিতিতে বেসরকারি স্কুলের ফি বৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছিল অভিভাবকরা। যে ঘটনা গড়ায় হাইকোর্ট পর্যন্ত। এই বেসরকারি স্কুলের ফি বৃদ্ধি মামলায় সোমবার কলকাতা হাই কোর্ট নির্দেশ দেয়, বর্তমান পরিস্থিতিতে কোন স্কুলে কত শতাংশ ফি ছাড় দেওয়া হবে তা এখন স্থির করবে শিক্ষক ও অভিভাবক প্রতিনিধিদের দ্বারা গঠিত কমিটি।

এই ফি বৃদ্ধি সংক্রান্ত সমস্যা মেটাতে সমস্ত বেসরকারি স্কুলগুলিকে আগেই একটি কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছিল বেঞ্চের তরফ থেকে।সেখানে বলা হয়েছিল কমিটিতে স্কুলের প্রিন্সিপাল ছাড়াও তিনজন প্রবীণ শিক্ষক এবং তিনজন অভিভাবক প্রতিনিধি থাকবেন।এদিন আদালত জানিয়েছে, কমিটিতে অভিভাবকদের তরফে যে প্রতিনিধিরা থাকবেন তাঁদের কোনওভাবেই মনোনীত করা চলবে না। একটি লটারির মাধ্যমে কমিটির অভিভাবক প্রতিনিধি নির্বাচন প্রক্রিয়া সারতে হবে।

এছাড়া বেঞ্চের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসের নেতৃত্বাধীন দুই সদস্যর বিশেষ কমিটির কাছে স্কুলগুলিকে আয়-ব্যয় হিসাব দাখিল করতে হবে। তবে জানা যাচ্ছে, বেশ কিছু স্কুল এখনও তাদের আয়-ব্যয়ের সংক্রান্ত তথ্য কমিটির কাছে জমা দেয়নি। সেই ক্ষেত্রে স সকল স্কুল গুলিকে কমিটি ও আদালতে আয়-ব্যয়ের হিসাব জমা দেয়ার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।কমিটি সমস্ত বিষয় খতিয়ে দেখে ও বিবেচনা করে ফি ছাড়ের হার নির্ধারণ করা হবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: