Nation

বাড়ছে করোনা প্রকোপ, পিছিয়ে গেল কলকাতা আন্তর্জাতিক বইমেলা

পরিস্থিতি সামাল দিলে ফেব্রুয়ারিতেই হতে পারে বইমেলা

দেবশ্রী কয়াল : করোনার জেরে বহু ক্ষেত্রে পড়েছে প্রভাব। নতুন বছর আসতে চললেও এর মারণ প্রকোপ যেন কিছুতেই কমছে না। আর এখন আরও নতুন করে বিপদ ডেকে এনেছে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন। যার জেরে বেড়েছে চিন্তা। ইতিমধ্যেই এই কারনে বেশ কয়েকটি দেশে আবারও নতুন করে জারি করা হয়েছে লকডাউন। তাই বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে পিছিয়ে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata International Bookfair)। আজ রবিবার তা স্পষ্ট করে জানিয়ে দিল বুকসেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ড। পরিস্থিতি স্থিতিশীল হলে ফেব্রুয়ারিতেই আয়োজন করা হবে বইমেলার। জানা যাচ্ছে এই বিষয়ে আগামী সপ্তাহে এজিএমে (AGM) সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামী বছরে অর্থাৎ ২০২১এ কলকাতা আন্তর্জাতিক বইমেলার হচ্ছে থিম কান্ট্রি বাংলাদেশ। মুজিবের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানাতে বাংলাদেশকে নির্বাচন করা হয়েছে। তবে করোনা পরিস্থিতির জেরে বাংলাদেশের কেউ আসতে পারছেন না কলকাতায়। এছাড়া ইউরোপের বেশ কয়েকটি দেশেও এখন লকডাউন চলছে। ফলে তাঁদেরও আসা সম্ভব নয়। সেক্ষেত্রে ব্যর্থতার রূপ নেবে আন্তর্জাতিক বইমেলা। তাই এই অবস্থায় মেলা পিছিয়ে দিতে চেয়ে এজিএমে প্রস্তাব দেবে আয়োজকদের এক্সিকিউটিভ কমিটি।

এই বিষয়ে গিল্ডের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘আমরা, পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড-এর সদস্যরা অত্যন্ত আশাবাদী এবং দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমাদের দেশের গর্ব ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ আমরা আয়োজন করে উঠতে সক্ষম হব। কিন্তু বর্তমান অস্বাভাবিক পরিস্থিতির কারণে আমরা কিছুসময়ের জন্য বইমেলা পিছিয়ে দিতে একপ্রকার বাধ্য হচ্ছি। আমরা আপনাদের আশ্বস্ত করছি, যে মুহূর্তে পরিস্থিতি অনুকূল হবে, আমরা ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের সম্মতি নিয়ে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর পরিবর্তিত তারিখ ঘোষণা করব।’

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: