Entertainment

কী হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে, চিন্তা বাড়াচ্ছে করোনা পরিস্থিতি

এখনও সিদ্ধান্তে পৌঁছায়নি নবান্ন, তবে এবারে আর জাঁকজমক উৎসব হয়ত নয়

দেবশ্রী কয়াল : সকল সিনেমাপ্রেমী অপেক্ষা করে থাকে চলচ্চিত্র উৎসবের, আর সেই উৎসবের মাত্র কয়েকদিন বাকি। শীতকাল মানেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সব (Kolkata International Film Fastival) এর অপেক্ষায় সিনেমা প্রেমীরা। অফিশিয়াল সাইটের হিসেব অনুযায়ী ৫ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা উৎসবের। কিন্তু করোনা পরিস্থিতিতে আদেও তা হয়ে উঠবে কী না সেই নিয়ে রয়েছে তীব্র আশঙ্কা। এই বিষয়ে এখনও অবধি নবান্নের(Nabanna) কাছে নেই কোনো উত্তর। অন্য বছর এতক্ষনে পাস দেওয়ার প্রস্তুতি শুরুও হয়ে যায়। কিন্তু এই বছর এখনও নেই তেমন কোনো আয়োজন বা আড়ম্বর।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র ২০২০ এবারে পা দেবে ২৬তম বছরে। নবান্ন সূত্রে খবর, প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। মুম্বইয়ে শাহরুখ খান, অমিতাভ বচ্চন-সহ একাধিক বিশিষ্টজনের কাছে আমন্ত্রণ পত্র পৌঁছেও গিয়েছে। বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য ছবির নির্বাচনের কাজও নাকি শেষ। এর আগে শোনা গিয়েছিল, এবারের উত্‍সবে নাকি দেশ-বিদেশের অনেক অতিথিই আসবেন না। এমনিতেই বিশ্বের নামী চলচ্চিত্র উত্‍সবগুলি হয় পিছিয়ে গিয়েছে, আর নয় ভারচুয়ালি তা সম্পন্ন হচ্ছে। এমতাবস্থায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) একটু অন্য পথে হাঁটতে চেয়েছিলেন।

ফিল্ম উত্‍সব হওয়ার কথা শুধু সরকারি হলেই – নন্দন, রবীন্দ্রসদন, অকাকুরা ভবন, শতবার্ষিকী ভবন ইত্যাদি জায়গায়। গত নয়/দশ বছর ধরে উত্‍সবের উদ্বোধনী অনুষ্ঠান হয়ে আসছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। কিন্তু এবারেও কি তেমনটাই হবে?অনেকেই মনে করছেন একান্তভাবে উত্‍সব করতে হলে এবার উদ্বোধন স্টেডিয়ামের বদলে নন্দনে(Nandan) করা হোক। দরকার নেই বিশাল জনসমাবেশের। কিন্তু এখনও নাকি এ বিষয়ে নবান্ন চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারছে না। সবটাই নির্ভর করছে নাকি মুখ্যমন্ত্রীর ওপর। চলচ্চিত্র উত্‍সব কমিটির সভাপতি রাজ চক্রবর্তীও এই বিষয়ে রয়েছেন দ্বিধার মধ্যে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: