West Bengal

মেট্রোতে বদল হয় সময়সূচি, চিন্তা সংক্রমণের

হাইকোর্টের রায়ে সিদ্ধান্ত বদল মেট্রো কর্তৃপক্ষের

দেবশ্রী কয়াল : বর্তমান পরিস্থিতির জেরে এই বছরের দুর্গাপূজাতে পড়েছে প্রকোপ। তাই প্রতিবছরের ন্যায় মানুষ এবার বাইরে বের হয় হুল্লোড়ে মাততে পারবেন না। সংক্রমণ যাতে বৃদ্ধি না হয় তাই এই বৎসর দর্শকশূন্য হবে মন্ডপ। জমায়েতে রয়েছে নিষেধাজ্ঞা। আর সে জন্যই পুজোর চারদিনের মেট্রো পরিষেবার সময়সীমা পরিবর্তন করল করল কর্তৃপক্ষ।

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আজ ২৩শে অক্টোবর অর্থাত্‍ সপ্তমী থেকে নবমী পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হবে সকাল ১০ টায়। দুই প্রান্তিক স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়বে রাত সাড়ে নটায়। দশমীতে প্রথম মেট্রো চলবে সকাল ১০. ১০-এ। জানা গিয়েছে, এই কদিন মেট্রো চলবে ২০ মিনিট অন্তর। মোট চলানো হবে ৬৮টি মেট্রো। তবে মেট্রো পরিষেবা পেতে গেলে অবশ্যই মুখে থাকত হবে মাস্ক।

এই পুজোয় মানুষের ভিড় সামাল দিতে ৫ দিন মেট্রোর সময়সূচিতে বদল নিয়ে আসা হয়েছিল। জানানো হয়েছিল ষষ্ঠীতে সকাল ৮টা থেকে রাত ৯.৩০ পর্যন্ত মেট্রো চালানো হবে। সপ্তমী থেকে নবমী দুপুর ১২টা থেকে রাত ১১টা আট মিনিট অন্তর এবং দশমীতে সকাল ১০.১০ থেকে রাত ৯.৩০টা পর্যন্ত মেট্রো মেলার কথা। অর্থাত্‍ পুজোর ক’দিন মেট্রোর (Kolkata Metro) সময়সীমা বাড়ানো হত।

কিন্তু করোনার প্রকোপের জেরে হাই কোর্টের তরফে পুজো মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। জানানো হয়, ১৫ থেকে ২৫ জন পুজো উদ্যোক্তাই শুধু মণ্ডপে প্রবেশ করতে পারবেন ছোট পূজা গুলির ক্ষেত্রে। এবং বড় পূজা গুলির ক্ষেত্রে ৬০ জন প্রবেশ করতে পারবেন তবে একসাথে মাত্র ৪৫ জন প্রবেশ করতে পারবেন। সমস্ত পুজো মণ্ডপের বাইরে থাকবে ‘নো এন্ট্রি’ বোর্ড (No Entry Board)। ছোট মণ্ডপের ক্ষেত্রে ৫ মিটার। বড় মণ্ডপের ক্ষেত্রে ১০ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। ক্লাবগুলির তরফ থেকেও বাড়াতে হবে সচেতনতা। হাইকোর্টের(Kolkata High Court) আদালতের রায়েই পরই অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত বদলের চিন্তাভাবনা শুরু করে কর্তৃপক্ষ। অবশেষে পাল্টানো হয় মেট্রোর সময় সূচি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: