West Bengal

এবার ই-পাসে মিলছে কিছুটা সুরাহা, তা অবশ্যই শুধুমাত্র মহিলা ও শিশুদের জন্য

মেট্রোয় ই-পাসে মহিলা ও শিশুদের জন্যে কিছুটা ছাড় দিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ

পল্লবী কুন্ডু : অত্যন্ত ব্যস্ত এই মহানগরীতে গণপরিবহনের পর্যাপ্ততা না থাকায় প্রায় প্রতিদিনই নাকাল হতে হয় রোজের পথচারীদের। এই পরিবহন ব্যবস্থা নিয়ে আনলক পর্বের প্রথমদিকে কম ঝক্কি পোয়াতে হয়নি তাদের। তবে মেট্রো (Kolkata Metro) পরিষেবা শুরু হওয়ায় কিছুটা স্বস্তি ফিরলেও, সেক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে ই-টিকিট মাধ্যম। সংশ্লিষ্ট বিষয় কর্তৃপক্ষের নজরে আসতেই এবার ই-পাসে (E-Pass) মিলছে কিছুটা সুরাহা। তবে তা শুধুমাত্র মহিলা এবং শিশুদের জন্য।

মেট্রোয় ই-পাসে মহিলা ও শিশুদের জন্যে কিছুটা ছাড় দিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। আগামিকাল সকাল ১১টা থেকে বিকেল ৫টা অবধি প্রয়োজন হবে না কোনও ই-পাসের। তবে এই ব্যবস্থা ১৫ বছরের নীচে যে শিশুদের বয়স একমাত্র তারাই পাবেন। ইতিমধ্যেই এই বিষয়ে নোটিফিকেশন জারি করা হয়েছে। যে সমস্ত শিশুরা এর আওতায় আসবেন তাদের বয়স হতে হবে ১৫ বছরের নীচে। তবে স্টেশনে প্রবেশ করার সময় তাদের অবশ্যই দেখাতে হবে বয়সের প্রমাণ পত্র। অন্যদিকে শিশু ও মহিলাদের অবশ্যই মেট্রো স্টেশনে প্রবেশ করার সময়ে শুধুমাত্র স্মার্ট কার্ড দেখালেই চলবে।

মেট্রো সূত্রে খবর, ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে মেট্রো পরিষেবা। আগের চেয়ে অনেক বেশি যাত্রী এখন যাতায়াত করেন। কোভিড বিধি সম্পর্কে সচেতন মানুষ। ফলে এই অবস্থায় ধীরে ধীরে স্লট বুকিং তুলে দিতে চাইছে মেট্রো। এর আগে সিনিয়র সিটিজেনদের জন্যে এই ব্যবস্থা চালু হয়েছিল। এবার দিনের একটা নির্দিষ্ট সময়ে শিশু ও মহিলাদের জন্যেও এই ব্যবস্থা চালু হয়ে গেল।

গত বুধবার ১১ নভেম্বর থেকে মিলছে কলকাতায় বেশি সংখ্যক মেট্রো। চলছে ১৯০ টি মেট্রো। আনলক ৪ অধ্যায়ে মেট্রো চলছিল প্রতি রেকে ৪০০ জন যাত্রী নিয়ে। পুজোর আগে থেকে সেই সংখ্যা বৃদ্ধি করে করা হয়েছে ৫৬০ জন। এখন সন্ধ্যায় ও অফিস টাইমে মিলছে অতিরিক্ত মেট্রো, শেষ মেট্রো দুই প্রান্ত থেকে ছাড়বে রাত ৯ টায়। যাত্রী চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়ছিল রাত আটটায়। এবার থেকে দুই প্রান্তের শেষ মেট্রো ছাড়বে রাত ন’টায়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: