West Bengal

প্রাথমিক পর্যায়ের কাজ সারছে মেট্রো, অপেক্ষায় রাজ্য মেট্রো বৈঠকের

কলকাতায় মেট্রো চালাতে গেলে অবশ্যই প্রয়োজন কলকাতা পুলিশের সাহায্য, রাজ্যকে চিঠি মেট্রোর

পল্লবী কুন্ডু : দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা। তাই একদিকে যেমন সাধারণ মানুষের চিন্তা কমেছে অন্য দিকে মাথায় বাজ পড়েছে কতৃপক্ষ মহলের।পরিষেবা শুরু করার আগে এই মুহূর্তে চলছে প্রস্তুতি পর্ব। তবে সরকারি তরফ থেকে এখনো পর্যন্ত সঠিকভাবে কোনো নির্দেশিকা না মেলায় খানিক অসুবিধায় পড়েছেন তারা।পূর্ব, দক্ষিণ-পূর্ব ও মেট্রো রেল একসঙ্গে চিঠি দিচ্ছে রাজ্য সরকারকে।৮ সেপ্টেম্বর থেকে মেট্রো যদি শুরু হয় তবে সেক্ষেত্রে ম্যানেজমেন্ট নিয়ে একটা বড়ো চিন্তা রয়েছে।

কলকাতার এতো সংখ্যক মানুষ এবং বিশেষ করে সকাল ১০ টা থেকে ৫ টা পর্যন্ত এত মানুষের ঢল সামলানো পাশাপাশি যাত্রী এবং কর্মী সুরক্ষা সবটা মিলিয়ে বেশ চাপের ব্যাপার।এই ব্যাপারে নিশ্চিত হতে চায় মেট্রো। কারণ রেলের হাতে যে সংখ্যক আরপিএফ রয়েছে তা দিয়ে পরিষেবা চালিয়ে, ভিড় ঠেকানো খুব একটা সহজ হবেনা।তাই কলকাতায় মেট্রো চালাতে গেলে অবশ্যই প্রয়োজন কলকাতা পুলিশের সাহায্য।এই বিষয় নিয়েই রাজ্যের সাথে একটি আলোচনা মেট্রো।অবশ্য ইতিমধ্যেই কেন্দ্রীয় আবাস ও নগরায়ন মন্ত্রকের তরফে একটি খসড়া গাইডলাইন পাঠানো হয়েছে কলকাতা মেট্রোয়। তবে প্রাথমিক পর্যায়ের সমস্ত কাজ সেরে রাখা হচ্ছে মেট্রোর তরফে।মেট্রো স্টেশন, রেক, প্ল্যাটফর্ম যাবতীয় স্যানিটাইজেশনের কাজ।টানেলের মধ্যেও ফেলে রাখা কাজ শেষ করেছে তারা। এমনকী, বদল আনা হয়েছে একাধিক স্টেশনের এসক্যালেটর, এসি। বদলানো হয়েছে কেবল ও থার্ড রেল।

পাশাপাশি জানা যাচ্ছে, কলকাতায় মেট্রো চলবে সোম থেকে শনিবার। রবিবার মেট্রো চলার সম্ভাবনা নেই। মেট্রো চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। অফিস টাইমে মেট্রো চলবে ১২ মিনিট অন্তর। বাকি সময়ে ১৫ থেকে ২০ মিনিট অন্তর মেট্রো চলার কথা। তবে এই বিষয়ে এখনই চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গ্রহণ করেনি মেট্রো রেল। কারণ যতক্ষণ না পর্যন্ত রাজ্য সরকারের সাথে আলোচনা হচ্ছে ততক্ষণ এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত তারা গ্রহণ করবে না। তবে এটা এক প্রকার নিশ্চিত, স্মার্ট কার্ড যাদের হাতে আছে তাদেরকেই মেট্রো চড়ার সুযোগ দেওয়া হবে। টোকেন ব্যবস্থা এখনই চালু করতে চায় না মেট্রো।এখন শুধু অপেক্ষা রেল-রাজ্য বৈঠকের। তার পরেই যাবতীয় সিদ্ধান্ত পূর্ণতা পাবে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: