West Bengal

মেট্রো রেল চালুর আগে আগে, কর্তৃপক্ষ প্রকাশ করল গাইডলাইন্স

জারি হয়েছে একাধিক নিয়ম, না মানলে স্টেশনে নেই প্রবেশের অনুমতি

দেবশ্রী কয়াল : খুব শীঘ্রহি কলকাতার বুকে পুনরায় চালু হতে চলেছে মেট্রো রেল। আর তার আগেই গাইডলাইন প্রকাশ করল রেল কর্তৃপক্ষ। সেখানে বলা হচ্ছে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো। দু’প্রান্ত থেকেই শেষ মেট্রো ছাড়বে সন্ধ্যা ৭টায়। তবে হ্যাঁ সে সব স্টেশন কন্টেইনমেট জোনের মধ্যে পড়বে সেই সব স্টেশনে কিন্তু মেট্রো দাঁড়াবে না। এবং সেই সকল মেট্রোর দ্বার থাকবে বন্ধ। এছাড়া রবিবারে চলবে না মেট্রো, সেদিন মেট্রো পরিষেবা থাকবে সম্পূর্ণ বন্ধ।

এবার থেকে মেট্রো প্রতিটি প্ল্যাটফর্মে ২০ সেকেন্ডের বদলে দাঁড়াবে ৩০ সেকেন্ড, যাতে সেখানে সামাজিক দূরত্ব বিধির নিয়ম মেনে যাত্রীরা ওঠা নাম করতে পারেন। সবকটি রেক স্যানিটাইজ করার পর তবেই মেট্রো চালানো হবে। যে সমস্ত সিটে দেওয়া থাকবে ক্রস চিহ্ন সেখানে কোনো যাত্রী বসতে পারবেন না। বুধবার গাইডলাইনস প্রকাশ করে এগুলিই জানাল কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ।

মেট্রোতে চলতে গেলে লাগবে এবার ই-পাস, স্মার্ট কার্ড। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে রেলের ওয়েবসাইট বা পথদিশা অ্যাপ থেকে মিলএই ই-পাস। ই-পাস যাত্রার ১২ ঘন্টা আগে বুকিং করা যাবে। রাজ্য পুলিশ ও আরপিএফ কো-অর্ডিনেট করে ই-পাস চেক করে তবেই যাত্রীদের মেট্রো স্টেশনে প্রবেশের অনুমতি দেবে। মেট্রো অফিসিয়ালরা আই কার্ড দেখিয়ে স্টেশনে প্রবেশ করে ই-পাস সংগ্রহ করবেন। ঠিকাদার সংস্থার কর্মীদের ভেতরে প্রবেশের বিশেষ অনুমতি দেওয়া হবে। আর তাঁদের ক্ষেত্রে ই-পাসের প্রয়োজন হবে না। টোকেন ইস্যু হবে না। শুধুমাত্র স্মার্ট কার্ড দেওয়া হবে। স্মার্ট কার্ড দেওয়ার জন্যে খোলা থাকবে বুকিং কাউন্টার।

এই সব কিছুর পাশাপাশি, যাত্রীদের থার্মাল স্ক্রিনিংয়ের পরেই তাঁদের স্টেশনে প্রবেশের অনুমতি দেওয়া হবে। সকল যাত্রীকেই বলা হচ্ছে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার জন্যে। তবে জ্বর, সর্দি, কাশি থাকলে স্টেশনে আসা যাবে না। মাস্ক পড়া, নাক ও মুখ ঢেকে রাখা সকলের জন্যেই বাধ্যতামূলক। লিফটে মাত্র ৩ জন উঠতে পারবেন। স্টেশনে থুতু ফেললেই মোটা টাকা জরিমানা করা হবে। অর্থাৎ সকল নিয়ম মেনে, কড়াকড়ির সাথে মেট্রো পরিষেবা চালু করতে চলেছে কর্তৃপক্ষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: