West Bengal

মেট্রো রেলের ই-পাস পেতে বিশেষ বার কোডের ব্যবস্থা করল কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ

মেট্রো সূত্রে খবর, ১০ সেপ্টেম্বর থেকে বিভিন্ন জায়গায় এই বার কোড প্রকাশ করা হবে।

পল্লবী কুন্ডু : লকডাউন চলাকালীন সাধারণ মানুষকে যেতে হয়েছে এক অসুবিধার মধ্যে দিয়ে। যখন লকডাউন খুলে গিয়ে আনলক পর্যায় শুরু হলো সেই মুহূর্তে জনসাধারণকে ভুগতে হয়েছে এক অন্য ভোগান্তি। বিশেষ করে গণ পরিবহনের ক্ষেত্রে। প্রতিদিনের যাতায়াত থেকে অফিস টাইম এ গন্তব্যে পৌঁছনো এবং তারপর যথারীতি বাড়ি ফেরা। এই গোটা বিষয়টিই একটা অসুবিধার মধ্যে দিয়ে কেটেছে। তবে পরবর্তী সময়তে কিছুটা সঙ্কট কমেছে। আর এবার আরো কিছুটা স্বস্তি ফিরিয়ে চালু হচ্ছে কলকাতা মেট্রো। কিন্তু তাতেও রয়েছে বেশ কড়াকড়ি।

করোনা আবহে কলকাতা মেট্রোয় বদলে গিয়েছে নিয়ম। এবার মেট্রো স্টেশনে যাত্রা করতে হলে স্ক্যান করতে হবে কি পাস। নতুন নিয়ম কার্যকর প্রস্তুতি তুঙ্গে মেট্রো কর্তৃপক্ষের। করোনা আবহে সুরক্ষা বিধি বজায় রাখতে বন্ধ করে দেওয়া হয়েছে টিকিটের ব্যবস্থা। শুধুমাত্র স্মার্ট কার্ডে করা যাবে যাতায়াত। তবে সেক্ষেত্রে বেঁধে দেওয়া হয়েছে নতুন নিয়ম। যাত্রীদের প্রবেশের আগে নিতে হবে ই পাশে। সেই ই পাশের বারকোড স্ক্যান করে ঢোকার অনুমতি পাবে যাত্রীরা।

মেট্রো রেলের ই-পাস পেতে বিশেষ বার কোডের ব্যবস্থা করল কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। এই সুবিধা পেতে হলে সংস্থার নিজস্ব অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপ ডাউনলোড করতে হলে স্ক্যান করতে হবে নির্দিষ্ট বার কোড। পরিষেবা চালু হওয়ার পরে এই বার কোড বিভিন্ন মেট্রো স্টেশনের বাইরে অথবা মেট্রো রেলওয়ে কলকাতার বিজ্ঞাপনে দেওয়া হবে। মেট্রো সূত্রে খবর, ১০ সেপ্টেম্বর থেকে বিভিন্ন জায়গায় এই বার কোড প্রকাশ করা হবে। বার কোডটি স্ক্যান করলে সরাসরি প্রবেশ করা যাবে মেট্রো রেলওয়ের অ্যাপ-এ। তার মাধ্যমে মিলবে মেট্রো সফরের জন্য ই-পাস।

এবার প্রত্যেক যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখেই নতুন নিয়ম-এর ব্যবস্থা করলো কতৃপক্ষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: