West Bengal

সর্বসাধারণের জন্যে আজ থেকে খুলে গেল মেট্রোর দ্বার

লাগবে ই পাস ও স্মার্ট কার্ড, নাহলে নেই মেট্রোতে প্রবেশ অনুমতি

দেবশ্রী কয়াল : আজ থেকেই নিউ নর্মাল পরিস্থিতিতে কলকাতা শহরে জনসাধারণের জন্যে চালু হল মেট্রো পরিষেবা। গতকাল দীর্ঘ ছয় মাস পর নিট পরীক্ষার্থীদের জন্যে প্রথম চালু হয় পাতাল পরিষেবা। তবে আজ সকাল ৮টা থেকে জন সাধারনের জন্যে চালু হয়ে গেল মেট্রো পরিষেবা। সামাজিক দূরত্ব সহ অন্যান্য বিধি নিয়ম মেনেই চলছে পরিষেবা। সংক্রমণ রুখতে এখন ই-পাস ও স্মার্ট কার্ডের মাধ্যমে মেট্রোয় যাতায়াত করতে পারবেন যাত্রীরা। তা আগেই জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। রবিবার রাত ৮টা থেকে ই-পাসের আবেদন প্রক্রিয়া চালু করা হয়। এ দিন সকাল ৮টা থেকে শুরু হয় পরিষেবা। নোয়াপাড়া ও কবি সুভাষ- দুই প্রান্তের স্টেশন থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৭টায়।

মেট্রোতে যাত্রা করতে গেলে এখন স্মার্ট ফোনে কলকাতা মেট্রো রেল অ্যাপ ডাউনলোড করতে হচ্ছে। সেখানে লিঙ্কে ক্লিক করে যাত্রীকে নিজের নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে কোন স্টেশনে তিনি যেতে চান, তা জানাতে হবে। এর পরে ই-পাস পাঠানো হচ্ছে সেই যাত্রীর মোবাইলে, যা একটি কিউ আর কোড। ওই কোডের রং দেখেই মেট্রোর প্রবেশপথে থাকা রক্ষীরা বুঝতে পারছেন, সেই যাত্রীর কাছে মেট্রোযাত্রার বৈধ অনুমতি রয়েছে কি না। কোন সময়ে কী রঙের কিউ আর কোড দেওয়া হচ্ছে, তা গোপন রাখা হচ্ছে।

কলকাতার উত্তর-দক্ষিণ মেট্রোয় আপাতত দিনে ১১০টি ট্রেন চালাচল করবে। ব্যস্ত সময়ে ১০মিনিট অন্তর মেট্রো চলবে। তবে রবিবার করে পরিষেবা থাকছে বন্ধ। একই সঙ্গে এ দিন চালু হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবাও। এখন এই রুটে রোজ ৭২টি ট্রেন চালাচল করবে। পরে পরিস্থিতি বুঝে ট্রেনের সংখ্যা বাড়ানো হতে পারে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য আপাতত ই-পাস লাগবে না। স্মার্ট কার্ড হলেই যাত্রীরা পাবেন প্রবেশ করতে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: