West Bengal

সেপ্টেম্বর থেকে কী খুলবে মেট্রো বা লোকাল ট্রেন ? সম্ভব হবে কী মানা সামাজিক দূরত্ব বিধি !

মেট্রোরেল কর্তৃপক্ষ পরিষেবা দিতে প্রস্তুত, অপেক্ষা করছে তারা সরকারি নির্দেশিকার

দেবশ্রী কয়াল : করোনা সংক্রমণ বেড়েই চলেছে। কিন্তু নিজেদের স্বাভাবিক জীবন যাপন কেও ভাল রাখতে হবে। আনলক পর্যায় থেকেই বাস চালু হয়ে গেছে। তবে এখনো সংক্রমণের জেরে চালু হয়নি মেট্রো ও লোকাল ট্রেন। তবে তা চালু হলে সবথেকে বেশি সুবিধা হবে নিত্যযাত্রীদের। কারন লোকাল ট্রেন না চালু হওয়ায় অনেক দূরে থাকা মানুষ গুলি আসতে পারছেন না নিজের কাজে। মেট্রো চালু না হওয়ায় বেশ কিছু ক্ষেত্রেই পরিবহনে মুশকিলের সম্মুখীন হতে হচ্ছে। তবে তা চালু হয়ে গেলে সমস্যার অনেকটাই সমাধান হয়ে যাবে।

কিন্তু ভয় একটাই করোনা হয়ে গেলে ? লোকাল ট্রেন এবং মেট্রো রেল চালু হলে কী সামাজিক দূরত্ব বিধি নিয়ম মেনে চলা সম্ভব হবে ? সেক্ষেত্রে সংক্রমণের আশঙ্কাও কিন্তু বাড়ে। যদিও গতকাল নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই পরিস্থিতিতে যদি সকল সামাজিক দূরত্ব বিধি নিয়ম মেনে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা চালু করা যেতে পারে তাহলে সেক্ষেত্রে আমার কোনোরকম আপত্তি নেই। আগামী সেপ্টেম্বর থেকেই তা চালু করা যেতে পারে। তবে রেল মন্ত্রকের তরফ থেকে সেই বিষয়ে কোনও যথাযথ উত্তর আসেনি।

গতকাল বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে লোকাল ট্রেন এবং মেট্রো নিয়ে নিজের অবস্থান জানিয়েছেন। তবে রেল মন্ত্রকের তরফে সরকারি ভাবে কোনও সবুজ সঙ্কেত না আসলেও মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে।

তবে রেল এবং মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, প্রয়োজনীয় সরকারি নির্দেশ এলে তবেই পরিষেবা শুরু করা হবে। তবে এই পরিস্থিতিতে যখন করোনা সংক্রমণ বেড়েই চলেছে তখন লোকাল ট্রেন এবং মেট্রোর ক্ষেত্রে দূরত্ব-বিধি মানা এবং ভিড় নিয়ন্ত্রণের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তবে জানা যাচ্ছে মেট্রো কর্তৃপক্ষ পরিষেবা শুরু করতে প্রস্তুত। তবে আপাতত কর্তৃপক্ষ সেই নির্দেশিকা জারি হওয়ার অপেক্ষায় রয়েছেন। নির্দেশিকা এলেই যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: