West Bengal

প্রাথমিক পর্যায় সামান্য থাকলেও বর্তমানে ক্রমশ বাড়ছে মেট্রোর চাহিদা

গত ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়ে গেছে মেট্রো পরিষেবা,পাশাপাশি বেড়েছে চাহিদা।

পল্লবী কুন্ডু : শহর কলকাতার মানুষের ব্যস্ততম জীবনে গণপরিবহন ব্যবস্থা একটা অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আনলক পর্বের প্রাথমিক পর্যায় এই পরিবহন ব্যবস্থাই বিপুল সঙ্কটের মধ্যে ফেলেছিলো সাধারণ মানুষকে। তবে পরিস্থিতি বদলাচ্ছে, ধীরে ধীরে সবকিছুই হাটতে শুরু করেছে সাধারণের পথে। টানা ৬ মাস বন্ধ থাকার পর সম্প্রতি চালু হয়েছে মেট্রো পরিষেবা। প্রথম দিকে মেট্রো পরিকাঠামো বুঝতে না পাড়ায় ভাটা পড়েছিল মেট্রো চলাচলে, খুব সামান্য যাত্রী সংখ্যা নিয়েই চলত মেট্রো।

তবে যত দিন যাচ্ছে তত বাড়ছে চাহিদা।গত ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়ে গেছে মেট্রো পরিষেবা,পাশাপাশি বেড়েছে চাহিদা। তাই শেষপর্যন্ত বাড়লো গাড়ির সংখ্যা। আগামিকাল থেকে আপ ও ডাউনে কলকাতায় মেট্রোর ৩ জোড়া রেল বাড়ানো হয়েছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত।১১০টি মেট্রো চালানো হচ্ছিল এতদিন , এবার থেকে আরো ৬ টি মেট্রো পাওয়া যাবে এবং সন্ধ্যা সাতটায় মিলছিল শেষ মেট্রো। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে সেই সময় বাড়িয়েও করা হয়েছে সন্ধ্যে সাড়ে সাতটা।

এই গোটা বিষয় নিয়ে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়ের দাবি, “আমরা যাত্রীদের কাছে অনুরোধ করব, প্রয়োজন না থাকলে অযথা ই-পাস বুকিং করবেন না। যাদের প্রয়োজন তারা ই-পাস পাবে না। অন্যরা ব্যবহার করে চলে যাবে। এতে প্রকৃত যাত্রীদের যাতায়াতের অসুবিধা তৈরি হবে।”সন্ধ্যের দিকে যাত্রীদের চাহিদা দেখেই এই পরিবর্তন হয়েছে বলে জানা যাচ্ছে । মেট্রোয় অফিস টাইমে স্লটে ই-পাসের সংখ্যা বাড়ানো হবে বলেও জানা যাচ্ছে। বিশেষত টালিগঞ্জ, কালীঘাট, দক্ষিণ কলকাতার এই দুই স্টেশন অন্যদিকে উত্তর কলকাতার মহাত্মা গান্ধী রোড স্টেশন, মধ্য কলকাতার এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট থেকে ই-পাস নেওয়ার সংখ্যা বেড়েছে।

তবে যাত্রীদের কথা মাথায় রেখেই পরবর্তী সমস্ত সিদ্ধান্ত নেবে মেট্রো, জানালো কর্তৃপক্ষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: