West Bengal

সিনিয়র সিটিজেনদের লাগবে না ই-পাস, ঘোষণা মেট্রো রেল কর্তৃপক্ষের

ই-পাস নিয়ে নানান সমস্যায় পড়ছেন প্রবীণরা, তাঁদের কথা শুনেই সিদ্ধান্ত বদল কর্তৃপক্ষের

দেবশ্রী কয়াল : চালু হয়ে গেছে মেট্রো রেল পরিষেবা। আর এখন মেট্রোতে চড়তে গেলেই লাগছে ই-পাস। কিন্তু যাঁরা প্রবীণ তাঁদের পক্ষে তা হয়ে উঠছে তা অসুবিধার কারন। তাই এবার মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হল, সিনিয়র সিটিজেন’দের লাগবে না মেট্রোয় ই-পাস। ই-পাস ছাড়াই সকাল ১১ঃ৩০ থেকে বিকেল ৪ঃ৩০ অবধি প্রবীণ নাগরিকরা মেট্রোয় করতে পারবেন যাতায়াত। যাত্রীরা প্রবীণ নাগরিক হিসেবে প্রমাণ দেখানোর জন্যে ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, আধার, ভোটার কার্ড দেখালেই চলবে। ইতিমধ্যেই মেট্রোর চিফ অপারেশন ম্যানেজার সাত্যকি নাথ এই বিষয়ে নোটিফিকেশন জারি করে দিয়েছেন।

গতকাল সোমবার ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে কলকাতায় নিউ নরমাল মেট্রো। তবে এই মেট্রো পথে যাতায়াত করার জন্যে ই-পাস বাধ্যতামূলক করা হয়েছিল। এছাড়াও থাকতে হবে স্মার্ট কার্ড। মেট্রো যাত্রা শুরুর প্রথম দিনেই দেখা গিয়েছিল, বহু যাত্রীর কাছে স্মার্ট কার্ড থাকলেও তারা ই-পাস করিয়ে উঠতে পারেননি। অনেক প্রবীন নাগরিক জানাচ্ছেন, প্রথমত তাদের স্মার্ট ফোন ব্যবহারে অনীহা। দ্বিতীয়ত পথদিশা অ্যাপ বা মেট্রো অ্যাপ ব্যবহার করতে তাঁরা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাই তাদের পক্ষে ই-পাস ডাউনলোড করে মেট্রো যাত্রা সম্ভব নয়।

প্রবীণদের কাছে এই গোটা বিষয়টাই কঠিন ঠেকছে। তাই এই অবস্থায় তাদের পক্ষে নিয়ম সহজ করা হোক। তাই প্রবীন নাগরিকদের কথা শুনে ই-পাস নিয়ে মত বদলাল কলকাতা মেট্রো। মেট্রো কর্তৃপক্ষ তরফে জানানো হয়েছে, যেহেতু সকাল ১১ঃ৩০ থেকে বিকেল ৪ঃ৩০ অবধি অফিস টাইম নয় তাই এই সময় বাছাই করা হয়েছে। একই সাথে মেট্রো জানিয়ে দিয়েছে স্মার্ট কার্ড থাকা বাধ্যতামূলক সকল যাত্রীদের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: