West Bengal

প্রতিটি স্টেশনেই থাকছে স্মার্ট কার্ড রিচার্জের বিশেষ ব্যবস্থা, দিতে হবে না লাইন

ই-পাসের সমস্যায় যাত্রীরা, আর পি এফ ও মেট্রো রেল পুলিশরা করে দিচ্ছেন সমাধান

দেবশ্রী কয়াল : গতকাল থেকে জনসাধারণের জন্যে খুলে গিয়েছে মেট্রোর দ্বার। তবে অবশ্যই সকল বিধি নিয়ম মেনেই চলছে মেট্রো পরিষেবা। তবে এখন মেট্রো চড়তে গেলে লাগছে স্মার্ট কার্ড এবং ই-পাস। আর এবার যাত্রীরা নিজে থেকেই স্মার্ট কার্ড ইস্যু করতে পারবেন। কর্তৃপক্ষ জানাচ্ছে আর কাউন্টারে দাঁড়াতে হবে না। প্রত্যেকটি স্টেশনেই স্মার্ট কার্ড রিচার্জ করার জন্যে থাকবে বিশেষ ব্যবস্থা, থাকবে একটি বিশেষ মেসিন। সেখান থেকেই যাত্রীরা নিজেদের নতুন স্মার্টকার্ড ইস্যু করতে পারবেন। এমনকি যাঁরা অলাইন স্মার্টকার্ড রিচার্জ করতে পারবেন না, তাঁরাও এই মেশিনের সাহায্যেই স্মার্টকার্ড রিচার্জ করে নিতে পারবেন।

তবে অনেক যাত্রীরাই অভিযোগ জানাচ্ছেন, স্মার্ট কার্ড রিচার্জ করলেও তার ব্যালেন্স জানা যাচ্ছে না। অনেকে আবার বলছেন স্মার্ট কার্ড ইলেকট্রনিক গেটে ছোঁয়ালেও তারা প্রবেশ করতে পারছেন না। এরপর কর্তৃপক্ষের তরফে জানানো হয় তাঁরা এই বিষয়টির দিকে দেখছেন। যে ব্যাঙ্ক মুলত এই অর্থনৈতিক দিক দেখাশোনা করে তাদের সাথেও কথা বলছে কর্তৃপক্ষ। যাতে দ্রুত সমস্যার সমাধান করা যায়। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দোপাধ্যায় জানিয়েছেন, “আমাদের আধিকারিকরা এই সমস্যা সমাধানে কাজ করছেন।” একই সাথে মেট্রোর কর্মাশিয়াল বিভাগের অফিসাররা খতিয়ে দেখেছেন স্টেশনের এটিভিএম মেশিন গুলো। কেন সেখানে রিচার্জ বোঝা যাচ্ছে না, তা বোঝার চেষ্টা করছেন।

স্মার্ট কার্ডের পাশাপাশি লাগছে ই-পাস। আর এই ই-পাস নিয়ে গোটা দিন জুড়ে সাধারণ মানুষের বিভ্রান্তি থেকেই গেল। স্টেশনের মধ্যে প্রবেশের অনুমতি হিসেবে ই-পাস প্রয়োজনীয়। যদিও আর পি এফ ও মেট্রো রেল পুলিশকে দেখা গিয়েছে সাহায্য করতে। বিভিন্ন মেট্রো স্টেশনের বাইরে বহু আর পি এফ যাত্রীদের সাহায্য করতে নিজেরাই পথদিশা বা মেট্রো অ্যাপ ডাউনলোড করে দিয়েছেন। এমনকি ই-পাস অবধি বুক করে দিয়েছেন। পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের বাইরে দেখা গেছে প্রতি ঘন্টার ই-পাসের ডেমো প্রিন্ট আউট নিয়ে যাত্রীদেরকে বুঝিয়ে দিয়েছেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: