West Bengal

শহরে ৮০ শতাংশ সিসি টিভি ক্যামেরা খারাপ, কেন তৎপর নয় কলকাতা পুলিশ উঠছে প্রশ্ন !

মে মাসে আমফানের ঝড়ের পর থেকেই কলকাতায় পুলিশের ৮০ শতাংশ সিসি টিভি ক্যামেরা খারাপ হয়ে আছে। বিকল সিসি ক্যামেরা বিকল থাকায় আটকে যাচ্ছে তদন্ত।

পল্লবী কুন্ডু : চলতি বছরে নানান বিপর্যয়ের মুখে পড়েছে শহর কলকাতা। আম্ফানের মতো বিধ্বংসী ঝড়ের সাথেও মোকাবিলা করতে হয়েছে মহানগরীকে। সব মিলিয়ে ক্ষয়-ক্ষতির পরিমানও বিশাল। তবে এবার সেই ক্ষতির মাশুল গুনতে হচ্ছে কলকাতা পুলিশকে। মে মাসে আমফানের ঝড়ের পর থেকেই কলকাতায় পুলিশের ৮০ শতাংশ সিসি টিভি ক্যামেরা খারাপ হয়ে আছে। বিকল সিসি ক্যামেরা বিকল থাকায় আটকে যাচ্ছে তদন্ত।

কিছুদিন আগেই ঘটে যাওয়া রুবিকাণ্ডের ঘটনাস্থলের ক্যামেরাটিও খারাপ ছিল। ফলে ঘটনার তদন্তে নেমে পুলিস সিসি ক্যামেরার ছবি থেকে অভিষেকের গাড়ির নম্বর জোগাড় করতে পারেনি। লালবাজারের এক সূত্র জানিয়েছে, রুবিকাণ্ডের পলাতক অভিযুক্ত অভিষেক পান্ডেকে গ্রেপ্তার করতে বাড়তি সময় লেগেছে কলকাতা পুলিসের। কারন, ওই এলাকার সিসি ক্যামেরা খারাপ থাকায় অভিষেকের হন্ডা সিটি গাড়ির নম্বর পায়নি পুলিস। ফলে, অন্যভাবে তদন্ত করতে হয়েছে পুলিশকে। এতে বাড়তি সময় লেগেছে।

চলতি বছরের ২০ মে আমফান ঝড় কলকাতায় আছড়ে পড়ে। এতেই কলকাতা পুলিসের ৮০ শতাংশ সিসি টিভি ক্যামেরা খারাপ হয়ে যায়। তারপর পর ৪ মাস কেটে গিয়েছে। এখনও ক্যামেরাগুলি ঠিক করে উঠতে পারেনি লালবাজার। আমফানের জেরে শহরের সিসি টিভি ক্যামেরা খারাপ থাকায় অপরাধের কিনারা করতে যথেষ্ট সমস্যায় পড়ছে পুলিশ। এখনই যদি এই বিষয়ের দিকে কড়া নজরপাত না করা হয় তবে ভবিষ্যতে কোনো জরুরি প্রয়োজনে কোনো সাহায্যই পাবেনা কলকাতা পুলিশ। পাশাপাশি শহরে মেয়েদের নিরাপত্তার জন্যও এই ক্যামেরা গুলি ব্যবহার করা হয়। সেইদিক থেকে মহানগরীর বুকে নারীদের সুরক্ষা নিয়েও প্রশ্ন উঠছে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: