Big Story

নাগরিক সুরক্ষায় আরো আঁটোসাঁটো কলকাতা পুলিশ : এবার মহিলা সুরক্ষায় বাহিনী ‘উইনার্স’ আরো শক্তিশালী

করা নজরে মুড়ে ফেলার চেষ্টায় কলকাতা পুলিশের প্রয়াস। শুধু মহিলা নয় শিশুরাও পাবে সুরক্ষা বলয়।

নিউজ ডেস্ক : সাধারণ নাগরিকদের সুরক্ষার পাশাপাশি মহিলা ও শিশুদের সুরক্ষার ক্ষেত্রে কলকাতা পুলিশের বিশেষ মহিলা বাহিনী ‘উইনার্স’ গঠিত হয় ২০১৮ সালের ১১ জুলাই। কলকাতা পুলিশের এলাকায় মূলত মহিলাদের বিরুদ্ধে অপরাধের মোকাবিলা করতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে গঠিত হয় এই বাহিনী, যার নামকরণও করেন তিনিই।

কলকাতা পুলিশের প্রথম ‘উইনার্স’ দলে ছিলেন ২৭ জন পুলিশকর্মী: দুজন সাব-ইন্সপেক্টর, একজন অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর, এবং ২৪ জন কনস্টেবল। একমাসের ট্রেনিং শেষে কাজে নামেন তাঁরা, এবং তাঁদের অন্যতম প্রধান কাজের মধ্যে ছিল পার্ক, শপিং মল, শিক্ষা প্রতিষ্ঠান, এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গায় দিনে ও রাতে নিয়মিত টহল দেওয়া। গত চার বছরে দুর্গাপূজা, বড়দিন, নিউ ইয়ার্স ইভ, ঈদ, ইত্যাদি উৎসবের সময়ও অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করেছেন আমাদের এই বাহিনীর সদস্যারা।

বর্তমানে ‘উইনার্স’-এর নবতম সদস্যাদের প্রশিক্ষণ পর্ব অনুষ্ঠিত হয় ৯ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত, এবং কাজে যোগ দেওয়ার জন্য তৈরি হয়েছেন মোট ২৮ জন মহিলা কনস্টেবল এটা নতুন সংযোজন । প্রশিক্ষণের কিছু প্রধান বিষয় ছিল ‘আনআর্মড কমব্যাট’ বা খালিহাতে আত্মরক্ষা অর্থাৎ প্রাণসংশয় না ঘটিয়ে কাউকে নিরস্ত করা, ‘স্মল আর্মস’ প্রশিক্ষণ, এবং গিয়ার ছাড়াই দুচাকার যান পরিচালনা করার প্রশিক্ষণও দেওয়া হয়। এছাড়াও ভাষার ব্যবহার ও কলকাতার ট্রাফিক আইন সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয় তাঁদের।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: