EntertainmentWest Bengal

ক্রিসমাসের শুরুটা এক অন্য মাত্রায় পৌঁছতে অভিনব উদ্যোগ : কলকাতা রেসকিউ

আজ সন্ধ্যা সাড়ে সাত টা থেকে একটি লাইভ অনলাইন কনসার্ট-ক্রিসমাস জয় আয়োজন করছে কলকাতা রেসকিউ

পল্লবী কুন্ডু : তিলোত্তমার বুকে হাজারো মানুষের মুখে হাসি ফুটিয়েছে কলকাতা রেসকিউ(Calcutta Rescue)। এবার 40 বছরের এই দাতব্য সংস্থা আজ সন্ধ্যা সাড়ে সাত টা থেকে একটি লাইভ অনলাইন(Online) কনসার্ট-ক্রিসমাস জয়(Concert- Christmas Joy) আয়োজন করছে। সাতটি দেশের ৩০ জন অনবদ্য সংগীতশিল্পীদের সাথে নিয়ে আজ যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে তাতে আপনার ক্রিসমাসের শুরুটা পৌঁছে যাবে এক অন্য মাত্রায়। বিভিন্ন ঘরানার, ব্লুগ্রাস থেকে জাজ, ধ্রুপদী হিন্দুস্তানি সংগীত থেকে বলিউড, বড়দিনের ঐতিহ্যকে সাথে রেখে ক্যারোল থেকে শুরু করে গ্রোভি নৃত্য সংগীত। এই কনসার্ট সবার জন্যে, প্রত্যেক ধরনের মানুষ এখানে পাবেন বিনোদন। আর্বান ফোক থেকে শুরু করে রক ব্যালাড সবই রয়েছে আজকে দর্শকদের জন্যে।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে কলকাতা রেসকিউয়ের চিফ এক্সিকিউটিভ জয়দীপ চক্রবর্তী বলেছেন,”২০২০ আমাদের সকলের জন্য একটি কঠিন বছর ছিল। এই গন্ডগোলের একটা বছরের শেষের দিকে আমরা ক্রিসমাসের উৎসব মরশুমের সাথে আপনার মেজাজ উচ্চ পর্যায় নিয়ে যাওয়ার জন্য আপনাকে একটি সংগীত বহির্মুখী উপস্থাপন করছি। এটি আমাদের উপহার, আপনাকে, ভালবাসার সাথে। “

সাতটি ইউরোপীয় দেশে কলকাতা রেসকিউয়ের সমর্থন গোষ্ঠী রয়েছে এবং সমর্থন গোষ্ঠীর সদস্যদের সহায়তায় দাতব্য সংস্থা এই কনসার্টটি সবার সাথে দেখার জন্য একত্রিত করতে সক্ষম হয়েছে। কনসার্টটি ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড সময় অনুসারে আজ সন্ধ্যা সাড়ে সাত টা থেকে। যা চ্যারিটি অফিশিয়াল ফেসবুক পৃষ্ঠা এবং ইউটিউব চ্যানেলে সরাসরি প্রচারিত হবে।

যেসব বিশিষ্ট শিল্পীরা আজ থাকবেন তাদের মধ্যে রয়েছেন, অর্ক মুখার্জি যিনি একজন শহুরে লোক তারকা এবং অবিশ্বাস্য এক প্রতিভাশালী গায়ক, গীতিকার। রয়েছেন, সামন্তক সিনহা যিনি ভারতে মেগা টিভি সিরিয়ালে গান করেন। তিনি রক বল্লাদ এবং ভোকাল রেঞ্জের গায়ক গীতিকারের জন্য খ্যাতিমান। লিয়ান ক্যারল যিনি দ্য বিটলস্ এর পল ম্যাকার্টনি এবং লেডি ব্ল্যাক মাম্বাজো এর মত ব্যক্তিত্বদের সাথে কাজ করেছে।তিনি ব্রিটেনের সেরা কণ্ঠশিল্পী এবং সেরা জাজ সংগীতজ্ঞ পুরষ্কার পেয়েছেন এবং বিগত দশকে পাঁচটি অ্যালবাম প্রকাশ করেছেন। এছাড়াও আছেন আরো অনেকে।

কলকাতা রেসকিউ একটি ব্রিটিশ ডক্টর জ্যাক প্রেগার দ্বারা প্রতিষ্ঠিত একটি ৪০ বছরের পুরনো অলাভজনক সংস্থা (১৯৯১ শুরু, ১৯৯১ নিবন্ধিত)। এই সংগঠনটি পশ্চিমবঙ্গের ১৪ হাজারেরও বেশি মানুষকে বিনামূল্যে উচ্চমানের স্বাস্থ্যসেবা, শিক্ষা,কর্মসংস্থানের সুযোগ, মানসিক দিক থেকে সুস্থ থাকতে সহায়তা করে। শুরুর বছরগুলিতে, দাতব্য সংস্থাটি পার্ক স্ট্রিটের মিডলটন রো-এর একটি স্ট্রিট ক্লিনিক ছিল। এই সংস্থাটি চারটি ক্লিনিক যা এইচআইভি, ক্যান্সার, কুষ্ঠ, টিবি, ডায়াবেটিস ইত্যাদি রোগের জন্য ওষুধ সরবরাহ করে, দুটি রাস্তার ওষুধের মোবাইল অ্যাম্বুলেন্স রয়েছে যা শহরের চারপাশে এবং বস্তি অঞ্চলে ঘুরে তাদের চিকিৎসায় সহায়তা করে।

এছাড়াও, দুটি শিক্ষাকেন্দ্র যা ৬০০ টিরও বেশি শিশুদের প্রিপ্রাইমারি (৪-৬ বছর বয়স) শিক্ষা প্রদান করে এবং ৬ বছরের ঊর্ধ বয়স থেকে শিক্ষার্থীদের স্বতন্ত্র না হওয়া পর্যন্ত অতিরিক্ত শিক্ষামূলক সহায়তা প্রদান করে। পাশাপাশি কর্মসংস্থান সরবরাহ করার জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ। একটি ফেয়ারট্রেড স্বীকৃত হস্তশিল্প ইউনিট যা ইতিমধ্যে চিকিত্সা করা রোগীদের, ঘরোয়া সহিংসতা থেকে বেঁচে যাওয়া এবং স্কুল ছাড়ার জন্য কাজ সরবরাহ করে এবং শিশু ও রোগীদের মানসিক দিক থেকে সুস্থ রাখা। কলকাতা রেসকিউ তাদের এই কাজের জন্য পেয়েছে একাধিক সম্মানজনক পুরস্কার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: