Weather

নামল চার ডিগ্রি পারদ, মাসের শেষেই জমিয়ে ঠান্ডা

বেলা বাড়ার সাথে বাড়ছে তাপমাত্রা, আর ভোর রাতে শীতের আমেজে দক্ষিণবঙ্গবাসী

দেবশ্রী কয়াল : দিনের বেলায় সূর্য্য মধ্যগগনে থাকলে কী হবে, রাতের বেলায় ধীরে ধীরে কমতে শুরু করেছে পারদের মান। গত দু’দিনে চার ডিগ্রি কমেছে পারদ। আজ ভোর রাত থেকেই তিলোত্তমা নিজেকে মুড়েছে শীতের(Winter) চাদরে। বঙ্গবাসী বেশ অনুভব করতে পারছেন শীতের শিরশিরানি। তবে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বেলা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তি। অর্থাৎ রাতের পর নামছে পারদ কিন্তু সকাল থেকে বেড়া বাড়তে শুরু করলেই চড়ছে তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া(Alipur Metrological Department) দপ্তর সূত্রে খবর, এই মুহূর্তে আর বৃষ্টির কোনো সম্ভাবনা নেই এবার ক্রমশ নিম্নমুখী হবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। রাত বাড়তেই নামবে তাপমাত্রার পারদ। ভোরের দিকের পরিস্থিতিও থাকবে কার্যত একই। ভোরের সময় দক্ষিণবঙ্গের জেলা গুলিতে বেশ শীতের আমেজ তৈরী হবে, শীতল হাওয়া বইতে থাকবে। তবে আজ বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায়। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্প ঢুকে এই বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। তবে বৃষ্টি কমতেই শীতের আমেজ অনুভব করবেন উত্তরবঙ্গের বাসিন্দারা।

উল্লেখ্য, আজ সকালে কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০. ৩ ডিগ্রি। অতএব গতকালের চেয়ে ২ ডিগ্রি কম। সোমবার রাতে কলকাতার তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি। মঙ্গলবার তা কমে হয় ২২.৪ ডিগ্রি। শীতপ্রেমী বাঙালির অনুমান, কালীপুজোর আগেই শীত দাপট দেখাতে শুরু করতে পারে দুই বঙ্গে। এছাড়া আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এই বৎসর বেশ হাড় কাঁপানো ঠান্ডা পড়বে। জমিতে শীতের মজা নিতে পারবেন দুই বঙ্গবাসী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: