West Bengal

মুখ্যমন্ত্রীর উপর ভরসা নেই, বাংলাতে বিজেপির বিরুদ্ধে লড়বে বামেরাই : দাবি সূর্যকান্ত মিশ্রের

একতা শান্তিপূর্ণ ধর্মঘট চাই, মুখ্যমন্ত্রী বাঁধা দিলে প্রতিরোধ হবে : হুঁশিয়ারি বাম নেতার

দেবশ্রী কয়াল : প্রত্যেকটি রাজনৈতিক দল নিচ্ছে প্রস্তুতি। ২১শের বিধানসভার ভোটে জয়লাভ করতে মরিয়া সকলেই। নানান মিছিল, বৈঠক থেকে উঠে আসছে একের পর এক সব চাঞ্চল্যকর মন্তব্য। বাংলায় নিজেদের ক্ষমতা, আধিপত্য বিরাজ করতে গেরুয়া শিবির এখন উঠে পরে লেগেছে, তবে বাংলায় বিজেপির বিরুদ্ধে লড়ার জন্যে বামেরা বেশ সক্ষম এমনটাই জানিয়েছেন বাম নেতা সূর্যকান্ত মিশ্র (Suryakanta Mishra)। তিনি বলেন, কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যের মুখ্যমন্ত্রীর প্রতিবাদে ভরসা আদৌ রাখা যাচ্ছে না। বিজেপিদের (Bjp)বিরুদ্ধে লড়ার জন্যে বামেরা (Cpim)সক্ষম। গত সপ্তাহে শনিবার ২৬ নভেম্বর ধর্মঘটের আবেদন রেখে কলকাতায় সমাবেশে ভাষণ দিতে গিয়ে এমনটাই দাবি করেছেন। তিনি বলেন, তৃণের জন্য গরু ঢুকেছে, মুখ্যমন্ত্রী সরে দাঁড়ান। বামেরাই বিজেপির বিরুদ্ধে লড়বে।

ট্রেড ইউনিয়ন এবং কৃষক সংগঠনগুলি আগামীকাল ২৬শে নভেম্বর দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। কিন্তু এই ধর্মঘটের বিরোধিতা করছে রাজ্যের শাসক দল তৃণমূল। এমন সময় বাম পরিষদীয় নেতা সূর্যকান্ত মিশ্র প্রশ্ন তুলে বলেছেন বামফ্রন্ট সরকার থাকাকালীন ৭০ বার ধর্মঘট করা তৃণমূল কেন এখন ধর্মঘটের বিরুদ্ধে? এরই পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (Mamata Banerjee)ধর্মঘটের নীতি নিয়েও কটাক্ষ করেন বাম নেতা। মুখ্যমন্ত্রী এবং বিজেপির নীতি এক বলেই তিনি প্রতিবাদ করছেন না বলে অভিমত প্রকাশ করেছেন সিপিএম রাজ্য সম্পাদক। এমনকি তিনি অভিযোগ করেন, মুখ্যমন্ত্রীর জন্যই এই বিজেপি বিরোধী আন্দোলন ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এই ধর্মঘট প্রসঙ্গে হুঁশিয়ারি দিয়ে সূর্যকান্ত মিশ্র জানিয়েছেন, তারা একটা শান্তিপূর্ণ ধর্মঘট চাইছেন। সেক্ষেত্রে বিজেপির বিরুদ্ধে ধর্মঘট যদি মুখ্যমন্ত্রী জোর করে ভাঙার চেষ্টা করেন তাহলে কিন্তু তার প্রতিরোধ করা হবে। সেক্ষেত্রে শান্তি নষ্ট হওয়ার জন্য মুখ্যমন্ত্রী দায়ী হবেন বলে তিনি জানিয়েছেন। এখন দেখার বিষয় আগামীকাল ধর্মঘট এর রূপ কী চেহারা ধারণ করে। কারন জনজীবন এদিন সম্পূর্ণ স্বাভাবিক রাখতে সবরকম চেষ্টা চালাচ্ছে শাসক দল। যানবাহন স্বাভাবিক রাখতে চলছে বৈঠক। নবান্ন (Nabanna) থেকেও এই ধর্মঘটের বিরুদ্ধে নেওয়া হচ্ছে নানান পদক্ষেপ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: