Big StoryEducation Opinion

পরীক্ষা হোক নিজ স্কুলে,এবার সরাসরি মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করলেন শিক্ষকরা

সরকারী শিক্ষক সমিতির চিঠি দিলেন মুখ্যমন্ত্রীকে

তিয়াসা মিত্র : ২০২১ সাল থেকে স্কুলে জীবনের দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষা মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা অতিমারীর জন্য ধারাবাহিক নিয়ম থেকে বঞ্চিত যাতে বোঝাই যাচ্ছে পড়ুয়াদের পড়াশোনার ভীত আলোড়িত হয়েছে যথেষ্ট। এইবার শিক্ষা দপ্তর এবং রাজ্যের মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত অনুসারে পরীক্ষা হবে হোম সেন্টারে অর্থাৎ নিজ স্কুলে, কিন্তু মাধ্যমিকের ক্ষেত্রে তা ব্যাতিত কারণ তাদের যেতে হবে অন্য সেন্টারে পরীক্ষা দিতে। সেই বিষয়কে কেন্দ্র করে গত ২৪-শে জানুয়ারী পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে মাননীয়া মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির কাছে এই অবদানপত্র ইমেইল করে জানানো হয়।

যেখানে স্পষ্টত বলা হয়েছে এই কথা যে সব পরীক্ষার নিয়ম এক করা হোক, অর্থাৎ উচ্চমাধ্যমিক,স্নাতক, যাবতীয় পরীক্ষা নিজ শিক্ষা ক্ষেত্রে হলে মাধ্যমিক হোক নিজ ক্ষেত্রে। পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয়ের শিক্ষক সমিতির বক্তব্য হলো,” কোভিড অতিমারির মধ্যে পড়ুয়ারা দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের সশরীরে উপস্থিত হয়ে শিক্ষা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত। এমতাবস্থায় রাজ্য সরকারের উদ্যোগে এই পড়ুয়ারা যাতে ঠিকমতো পড়াশোনা চালিয়ে যেতে পারে তার জন্য নানাপ্রকার প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু সার্বিকভাবে এই কোভিড অতিমারি পড়ুয়াদের যে শারীরিক এবং মানসিক ক্ষত তৈরি করেছে সেই ক্ষত সামলে রাজ্যের সবচেয়ে ছোট পরীক্ষার্থীদের অন্য বিদ্যালয়ে মাধ্যমিক পরীক্ষা দিতে যেতে হয় তাহলে শিক্ষাবিজ্ঞান এবং মনোবিজ্ঞানের স্বাভাবিক নিয়মেই পড়ুয়ারা তাদের দক্ষতা অনুযায়ী পরীক্ষা দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবে বলেই প্রথিতযশা বিজ্ঞানীরা মনে করছেন। আমরা জানি হোম সেন্টারে মাধ্যমিক পরীক্ষা আয়োজনের পরিকাঠামোগত কিছু অসুবিধা তথা দুর্বলতা আছে। কিন্তু একই সঙ্গে আমরা বিশ্বাস করি আপনার সুচিন্তিত পরামর্শে ও মাননীয় শিক্ষামন্ত্রীর প্রত্যক্ষ সহযোগিতায় এবং বিদ্যালয় শিক্ষা দপ্তরের সরাসরি তত্ত্বাবধানে এই অসুবিধা কাটিয়ে মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে আয়োজন করা সম্ভব। ” চিঠি তে এই কথা স্পষ্ট বলা হয়েছে।

অনেক জল্পনার অবসান ঘটিয়ে ড: সৌগত বসু সাধারণ সম্পাদক, পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির তরফে আর অপেক্ষা করলেন না শিক্ষা মন্ত্রীর, অবশেষে মুখ্যমন্ত্রীর কাছেই সরাসরি চিঠিদিলেন অবশ্যই স্কুল শিক্ষা দফতরকেও প্রতি চিঠি দেওয়া হয়েছে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: