Foods

এবার কাপকেক-ই জমাবে বড়োদিনের সন্ধ্যে

দেখে নেওয়া যাক কাপ কেক বা মগ কেক বানানোর সহজ রেসিপি

পল্লবী কুন্ডু : সামনেই বড়োদিন। কেক ছাড়া ক্রিসমাস পালন যেন রং ছাড়া হোলি। আর এখন তো কাপকেক(Cupcake) আমাদের সবারই ভীষণ প্রিয়। নাম শুনলেই জিভে জল আসে ছোট-বড় সকলের। সাইজে ছোট, খেতে সুস্বাদু আর রংবাহারি ডেকরেশনেই সবার মনজয় করে নেয় এই কাপকেক। তাই আর কিছু হোক না হোক বাড়িতে কেক বানানো মাস্ট। যেহেতু এই কেক বড় কাপ বা ওভেন বা মাইক্রোওয়েভ প্রুফ কফি মগ-এ বানানো হয় তাই একে মাগ-কেকও বলা যায়।

তাহলে চলুন আজ দেখে নেওয়া যাক এই কাপ কেক বা মগ কেক বানানোর সহজ রেসিপি –

প্রথমেই দেখে নিই উপকরণ কি কি লাগবে, এই মাগ-কেক বানাতে লাগবে ২ টেবিল চামচ ময়দা, সামান্য বেকিং পাউডার, চকোলেট ফ্লেভারে বানাতে চাইলে ২ টেবিল চামচ কোকো পাউডার, ২ টেবিল চামচ দুধ, হাফ চা চামচ ভ্যানিলা এসেন্স, ২ চা চামচ সাদা তেল, সামান্য নুন আর ২ টেবিল চামচ চিনি।

পদ্ধতি : প্রথমে একটি পরিষ্কার পাত্র ময়দা, কোকো পাউডার, চিনি আর নুন ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর মাইক্রোওয়েভে রান্না করা যায় অর্থাত্‍ মাইক্রোওয়েভ প্রুফ একটি বড় কাপ (কফি মগ বা বড় চায়ের কাপ) ওই মিশ্রণ ঢেলে তাতে দুধ মেশাতে হবে। ভাল করে দুধের সঙ্গে ময়দা-কোকো পাউডার-চিনি-নুনের মিশ্রণ মিশে গেলে তার মধ্যে অল্প সাদা তেল, ভ্যানিলা এসেন্স আর বেকিং পাউডার মিশিয়ে আবার ভাল করে ফেটাতে হবে। ফেটানোর সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে কোনও লাম্প বা ডেলা তৈরি না হয় অর্থাত্‍ সব উপাদান যেন একদম ভাল ভাবে মিশে যায়। এবার ওই মিশ্রণ সমেত কাপটিকে মাক্রোওভেনে ঢুকিয়ে ৭০ সেকেন্ড গরম করতে হবে। তারপর বের করে নিলেই মাগ-কেক তৈরি।

খালি ছুরি ঢুকিয়ে দেখে নেবেন কেক পুরোপুরি ভাল করে বেক হয়েছে কিনা। যদি দেখেন কেকের মধ্যে ছুরি ঢোকানোর পর তার গায়ে আলগা গুঁড়ো লেগে থাকছে তাহলে আরও কিছুক্ষণ মাক্রোওভেনে বেক করুন। এক্ষেত্রে ছুরির বদলে টুথপিক বা দেশলাই কাঠি ঢুকিয়েও দেখে নিতে পারেন যে কেক ঠিকঠাক তৈরি হয়েছে কিনা। যদি কাঠির গায়ে কিছু লেগে না থাকে তাহলে বুঝবেন একেবারে নিখুঁত বেকিং হয়েছে। এবার আইস্ক্রিম তোলার গোল চামচ বা বাড়িতে থাকা একটু গোলাকার চামচ দিয়ে কফি মগ থেকে কেক কেটে তুলে নিতে পারেন। উপরে চকোলেট চিপ আর ড্রাই ফ্রুটস দিয়ে পরিবেশন করতে পারেন। কিংবা কাপের মধ্যে রাখতে পারেন কেক। শুধু উপরে একটু ডেকরেশন করে নিন। তাহলে রেডি ঘরোয়া কাপ কেক।

এবার বড়োদিনে ঘরেই চটজলদি বানিয়ে ফেলুন কাপ কেক।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: