West Bengal

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যানকে রাজ্য সরকারের চিঠি, কবে খুলবে লোকাল ট্রেন, মেট্রো ?

করোনা আবহে লোকাল ট্রেন বা মেট্রোতে কীভাবে মানা হবে দূরত্ব বিধি, চলছে আলোচনা

দেবশ্রী কয়াল : করোনা আবহে তাহলে কী শুরু হতে চলেছে পুনরায় রেল পরিষেবা ? বন্ধ রয়েছে লোকাল ট্রেন, চলছেনা মেট্রোও, কিন্তু আগামী সেপ্টেম্বর মাস থেকেই সকল সুরক্ষা বিধির সাথে তা খুলতে চাইছে রাজ্য সরকার। আর এবারে সেই বিষয়েই রেলওয়ে বোর্ডের চেয়ারম্যানকে পাঠানো হল চিঠি রাজ্যের তরফে। চিঠি দিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দোপাধ্যায়। সকল নিয়ম মেনে যেতে রেল চালানো যায় সেই নিয়েই উদ্যোগী রাজ্য সরকার এবং তারা চায় রেল কর্তৃপক্ষ এই বিষয়ে যাতে আলোচনা করে রাজ্যের সাথে।

তবে কোন মডেল অনুসরণ করে লোকাল ট্রেন বা মেট্রো চালানো হবে সেই নিয়ে এখনও কিছু জানায়নি রাজ্য সরকার। মহারাষ্ট্র মডেলের মতো কেবল অফিসকর্মী বা জরুরি কাজের সঙ্গে যুক্ত মানুষদের জন্য নাকি সকল মানুষদের জন্য খুলে দেওয়া হবে এই ব্যবস্থা সেই নিয়ে রয়েছে যথেষ্ট ধোঁয়াশা। চলতি সপ্তাহেই নবান্ন থেকে রাজ্য সরকার জানিয়েছে আগামী মাস থেকেই তারা লোকাল ট্রেন এবং মেট্রো চালু করতে চায় তবে অবশ্যই সকল প্রকার বিধি নিষেধ নিয়ম মেনেই। এই বিষয়ে রাজ্য সরকারের তরফ থেকে পাঠানো হয়েছে চিঠিও। স্বাভাবিক ভাবেই এরপর থেকে সকল মানুষের মনে প্রশ্ন উঠছে তাহলে কী শীঘ্রহি খুলবে ট্রেন ও মেট্রো ? আর খুললেও কী হবে তার নিয়ম ?

কিন্তু করোনা আবহে রেল পরিষেবা চালু করা হলে কী কী ব্যবস্থা গ্রহণ করতে হবে তা খতিয়ে দেখতে পূর্ব, দক্ষিণ-পূর্ব ও উত্তর পূর্ব সীমান্ত রেল ও মেট্রো রেল নিজেদের মতো করে পরিকল্পনা করছে। রেলের বিভিন্ন ডিভিশন তাদের ডিভিশনাল আধিকারিকদের নিয়ে বৈঠক করেছে। ট্রেন চালু করতে হলে কী কী ব্যাবস্থা করতে হবে তা খতিয়ে দেখতে ইতিমধ্যেই মিটিং করল শিয়ালদহ ডিভিশন। তবে রেল বা স্বরাষ্ট্র মন্ত্রক থেকে এখনও কোনও নির্দেশ আসেনি বলে জানা গিয়েছে। তবে ধীরে ধীরে সংক্রমণের মাঝে মানুষ পুরানো জীবনের ছন্দে ফিরতে চাইছেন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: