West Bengal

লোকালের প্রভাব এবার মেট্রোতেও

এদিন লোকাল ট্রেন চলার পর তৃতীয় দিনে যাত্রীসংখ্যা বৃদ্ধি মেট্রোতে

পল্লবী কুন্ডু : দীর্ঘদিনের অবস্থানের পর এবার গড়িয়েছে লোকাল ট্রেনের (Local Train) চাকা। এত দীর্ঘ প্রতীক্ষার পর যেমন একদিকে ভিড় জমেছে লোকাল ট্রেনে ঠিক তেমনি লোকাল ট্রেনের জেরে ভিড় মেট্রোতে (Kolkata metro)। লোকাল ট্রেন চালুর কয়েকদিন আগেই চালু হয়েছিল কলকাতা মেট্রো পরিষেবা। লোকাল ট্রেন চলতেই ভিড় বাড়ছে মেট্রোয়। এদিন লোকাল ট্রেন চলার পর তৃতীয় দিনে যথেষ্ট ভিড় মেট্রোতে। লোকাল ট্রেন চললেই যাত্রী চাপ বাড়বে মেট্রোতে তা আগে ভাগে বুঝেই ব্যবস্থা নিয়ে নেয় মেট্রো কর্তৃপক্ষ।

আর ঠিক সেকারণেই যাত্রীদের সুবিধার্থে লোকাল ট্রেন চালুর দিন থেকেই বেড়েছে মেট্রো সংখ্যাও। বর্তমানে ১৫২ টি মেট্রোর বদলে সোম থেকে শনি চলছে ১৯০ টি মেট্রো। অফিস টাইমে সাত মিনিট অন্তর মিলছে মেট্রো। দমদম ও কবি সুভাষের প্রথম মেট্রো মিলছে সকাল ৮ টায়। অন্যদিকে, কবি সুভাষ ও দমদম থেকে শেষ মেট্রো বুধবার মিলবে রাত ৯ টায়। কিন্তু লোকাল ট্রেন চালুর তৃতীয় দিনে যথেষ্ট ভিড় মেট্রো স্টেশনে। মেট্রো সূত্রে খবর, ১১ নভেম্বর লোকাল ট্রেন চালুর দিনে মেট্রোর দমদম-কবি সুভাষ শাখায় যাত্রী হয়েছিল ৯৮ হাজার ৮৯ জন। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী হয়েছিল ৫২৭ জন।

এদিকে, গতকাল অর্থ্যাৎ ১২ নভেম্বর দমদম-কবি সুভাষ শাখায় যাত্রী হয়েছিল ৯৭ হাজার ৫১৫ জন। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী হয়েছে ৫০১ জন। তৃতীয় দিনের হিসাব এখনও পাওয়া না গেলেও অফিস টাইমে তৃতীয় দিনে মেট্রোর যাত্রী চাপ আরও বেড়েছে বলেই মনে করা হচ্ছে। করোনা আবহে এরূপ যাত্রী সংখ্যা বাড়ার কারণেই আরো কড়াকড়ি মেট্রো স্টেশনে। যেরকম ই-পাস ছিল মেট্রো যাতায়াতের ক্ষেত্রে সেরকম ই-পাস বহাল রয়েছে। যাত্রা করতে গেলে স্টেশনে ঢোকার জন্য অ্যাপ মারফত নিতে হচ্ছে ই-পাস। এছাড়াও কোনও যাত্রীকে মাস্ক ছাড়া ঢুকতে দেওয়া হচ্ছে না স্টেশন চত্বরে। তাপমাত্রা মেপে জীবাণুমুক্ত করে তবেই অনুমতি মিলছে স্টেশনে ঢোকার। রেল চালু হওয়াতে একদিকে যেমন মিটেছে যাত্রী দুর্ভোগ তেমনি চাপ বেড়েছে প্রশাসনের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: