West Bengal

মুখ্যমন্ত্রীর নির্দেশ, আরো ট্রেন চালানো হোক ভিড় এড়াতে

যাত্রীদের সুবিধার দরুন চালু হতে পারে বেশি সংখ্যা লোকাল, মন্তব্য খোদ মুখ্যমন্ত্রীর

পৃথা কাঞ্জিলাল : প্রায় সাড়ে ৭ মাস পর বুধবার থেকে রাজ্যে চালু হয়েছে লোকাল ট্রেন (Local Train), এনেছে শান্তি নিত্য যাত্রীদের মুখে। বুধবার ভোররাত থেকেই হাওড়া, শিয়ালদহ এবং খড়গপুর ডিভিশনে শুরু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। এদিকে করোনা প্রবাহে লোকাল ট্রেনের সংখ্যা আরও বাড়ানোর আবেদন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বুধবার সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী।

বুধবার সকাল থেকেই হাওড়া ও শিয়ালদহ স্টেশনের টিকিট কাউন্টারে দেখা গিয়েছে যাত্রীদের লম্বা লাইন। যদিও অন্যান্য স্টেশনগুলি তুলনামূলক ফাঁকাই ছিল। করোনা সুরক্ষাবিধির কথা মাথায় রেখে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে প্রত্যেক স্টেশনে। অধিকাংশ জায়গায় যাত্রীরাও সুরক্ষাবিধি মেনে চলছেন। কিন্তু কিছু জায়গা তে বেলা বাড়ার সাথে এ ব্যস্ততা ম্যানতে দেয় নি বিধি। যদিও গোটা প্রক্রিয়ায় কড়া নজরদারি চালাচ্ছে রেল পুলিশ এবং রাজ্য প্রশাসন।পূর্ব ঘোষিত সময়সূচী অনুযায়ী এদিন ভোর ৩.৫৪ মিনিটে প্রথম ডায়মন্ড হারবার লোকাল শিয়ালদহ থেকে ছাড়ে হাওড়া থেকে ভোর চারটের সময়।

রাজ্যের তরফে লোকাল ট্রেনের সংখ্যা বাড়ানোর আর্জি জানানো হয়েছিল। সেই অনুরোধ মেনে শিয়ালদহ ডিভিশনে ৪৫ শতাংশের মতো ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। একইভাবে হাওড়া ডিভিশনে ২০২ টি ট্রেন চলবে। পূর্ব রেলর তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার থেকে শিয়ালদহ ডিভিশনে মোট ৪১৩ টি ট্রেন চলবে। করোনাভাইরাসের আগে সেই সংখ্যাটা ছিল ৯১৫ টি। করোনা পরিস্থিতিতে শিয়ালদহ উত্তর বা মেন শাখায় (চক্ররেল মিলিয়ে) ২৭০ টি ট্রেন চলবে।

শিয়ালদহ দক্ষিণ শাখায় আবার ১৪৩ টি ট্রেন চলবে। অন্যদিকে, পূর্ব রেলের হাওড়া ডিভিশনে চলবে ৪০৭ টি ট্রেন চলত। বর্তমান পরিস্থিতিতে ২০২ টি ট্রেন চলবে।পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, গত বছর ১ জুলাই তে যে সময়সারণী দেওয়া হয়েছিল তা অনুযায়ী ট্রেন চলবে। এদিন রাজ্যে লোকাল চ্রেন পরিষেবা চালু হওয়ায় সন্তোষপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তিনি যাত্রীদের সুবিধা র জন্য বয়ান দেন তিনি বলেন, ”রেলকে আরও বেশি সংখ্যা লোকাল ট্রেন চালাতে বলব। ট্রেন বেশি চলালে ভিড় কম হবে।”

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: