West Bengal

বাড়ানো হল ট্রেনের মান্থলির মেয়াদ, চিন্তামুক্ত যাত্রীরা

শীঘ্রহি চালু হবে লোকাল ট্রেন, তার আগেই যাত্রীদের দ্বিধা দূর করছে রেল মন্ত্রক

দেবশ্রী কয়াল : আগামী বুধবার থেকে পুনরায় রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন (Local Train), খুশি যাত্রীরা, বিশেষ করে যারা নিত্যযাত্রী। আর এবারে তাদের জন্যে রইল আরও একটি সুখবর। পুরনো মান্থলির(Monthly Ticket) মেয়াদ বাড়াচ্ছে রেল। রেল সূত্রে জানা যাচ্ছে, নিত্যযাত্রীদের এই সংক্রান্ত পরিষেবা দিতে আগামী ৯ তারিখ সকাল ৮টা থেকেই কাজ শুরু হবে। যে কাউন্টার থেকে মান্থলি কেটেছিলেন, সেই কাউন্টারে গিয়েই তা দেখিয়ে দিনক্ষণ কেবল বদল করাতে হবে।

লকডাউন কেটে আনলক পর্যায়ে দীর্ঘ প্রায় আট মাস পর লোকাল ট্রেন পরিষেবা চালু হচ্ছে বাংলায়। এই অবস্থায় মান্থলির মেয়াদ নিয়ে চিন্তিত ছিলেন অনেক নিত্যযাত্রীই। এই বিষয়ে গতকাল শুক্রবার পূর্ব রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে সময় ট্রেন বন্ধ ছিল, সেই সময়টা আর যাত্রীদের মান্থলির মেয়াদে ধরা হবে না। আগামী বুধবার থেকে ট্রেন চালু হলে, সংশ্লিষ্ট সিজন টিকিটের মেয়াদ যোগ করে তার মেয়াদ বাড়িয়ে দেওয়া হবে। যদি কারোর কোনও সিজন টিকিটের মেয়াদ থাকে ৩১ মার্চ পর্যন্ত, অথচ ২১ তারিখের পর তিনি ট্রেনে যাতায়াতের সুযোগ পাননি। তখন সেক্ষেত্রে আগামী ১১ নভেম্বর থেকে ট্রেন চালু হলে পরবর্তী ১০ দিন ওই মান্থলি দেখিয়েই তিনি যাতায়াত করতে পারবেন।

এছাড়া গতকাল শুক্রবারের বিজ্ঞপ্তিতে নিউ নর্মালে ট্রেনের সংখ্যা ও নতুন সময়সূচিও জানানো হয়েছে। আগে শিয়ালদহ শাখায় সারাদিনে ৯১৩ টি ট্রেন চলত। বুধবার থেকে ৪১৩ টি লোকাল চলবে। হাওড়া শাখায় ৪৩৮ টির বদলে ২০২টি লোকাল চলবে। দিনের শুরুতে ব্যস্ত সময়ে শিয়ালদহ শাখায় চলত ৫১টি ট্রেন। বুধবার থেকে চলবে ৪৫টি। অফিস টাইমে চলত ৫৮ টি ট্রেন, এখন চলবে ৪৮টি। অন্যদিকে, হাওড়া শাখায় দিনের আগে ৩১টি ট্রেন চালানো হত। সেই সংখ্যা একই থাকছে। অফিস টাইমে আগে ৩৭টি ট্রেন চলত। এবার ২৪ টি ট্রেন চালানো হবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: