West Bengal

লোকাল ট্রেন শুরু হলে চাপ বাড়বে মেট্রোতেও, পরিকল্পনা শুরু মেট্রো কর্তাদের

পরিষেবা শুরু হলে বাড়তি ভিড় হবে কলকাতা মেট্রো রেলের দমদম এবং কবি সুভাষ মেট্রো স্টেশনে

পল্লবী কুন্ডু : সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এবার শুরু হচ্ছে লোকাল ট্রেন(Local Trains) পরিষেবা। স্টাফ স্পেশাল ট্রেনে উঠতে গিয়ে রীতিমত সাধারণের সঙ্গে বচসার সৃষ্টি হয় রেল কর্তৃপক্ষের সাথে। রাজ্যের একাধিক স্টেশনে বিক্ষোভে সামিল হন যাত্রীরা। তারপরেই তড়িঘড়ি পদক্ষেপ নেয় রাজ্য। কবে থেকে ট্রেন চালু করা সম্ভব হবে এই যাবতীয় বিষয় নিয়েই বৈঠকে বসে রেল-রাজ্য। আর তারপরেই গতকাল দ্বিতীয় দফায় বিজ্ঞপ্তি প্রকাশ হয় যে, আগামী বুধবার থেকে সাধারণের পরিষেবা দিতে প্রস্তুত রেল। আগামী বুধবার থেকে শুরু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা।

তবে পরিষেবা শুরু হলে যেমন একদিকে যাত্রীদের জন্য তা সুখপ্রদ ঠিক তেমনি জনজোয়ার সামলানো নিয়ে চিন্তা বাড়ছে কর্তৃপক্ষের। পরিষেবা শুরু হলে বাড়তি ভিড় হবে কলকাতা মেট্রো রেলের দমদম এবং কবি সুভাষ মেট্রো স্টেশনে। মেট্রো (Kolkata Metro)আধিকারিকদের বক্তব্য, পরিষেবা শুরু হলে লোকাল ট্রেনে করে যাত্রীরা দমদম এবং কবি সুভাষ মেট্রো স্টেশনে আসবে। তার ফলে অফিস টাইমে অর্থাত্‍ সকালে এবং সন্ধ্যায় মেট্রোতেও যাত্রীদের ভিড় বাড়বে বলে দাবি মেট্রো কর্তাদের।

তবে মেট্রো আধিকারিকরা আরো যে বিষয়টি বলছেন তা হলো, লোকাল ট্রেন শুরু হলে যদি হঠাত্‍ করে যাত্রী সংখ্যা অনেক বেড়ে যায়, তাহলে এখনই কুড়ি শতাংশের বেশি মেট্রো পরিষেবা বাড়ানো সম্ভব নয়। তবে বর্তমানে যে পদ্ধতিতে পরিষেবা সচল রয়েছে অর্থাত্‍ স্মার্ট কার্ড এবং ই পাস ব্যবহার করেই মেট্রোতে উঠতে হবে। ফলে মেট্রোর মধ্যে শারীরিক দূরত্বও বিঘ্নিত হওয়ার সম্ভাবনা কম। বর্তমানে কলকাতা মেট্রোতে ১৫২ টি পরিষেবা পাওয়া যায়। মেট্রো আধিকারিকদের বক্তব্য যেভাবে যাত্রী সংখ্যা বেড়েছে সেই অনুপাতে পরিকল্পনা করে বাড়ানো হয়েছে মেট্রোরেলের সংখ্যাও। লোকাল ট্রেন পরিষেবা শুরু হলে পরিকল্পনা করে যাত্রীসংখ্যা বিবেচনা করে পরিষেবা বৃদ্ধি করা হবে।

পরিস্থিতির চাপ সামলাতে যাতে মেট্রো সক্ষম হয় তার জন্য বিশেষ কিছু পরিকল্পনাও গ্রহণ করেছে তারা। সেগুলি হলো, অতিরিক্ত মেট্রো চালানো হবে, পাশাপাশি সকাল সন্ধ্যা বাড়তি মেট্রো চালানোর পরিকল্পনা, ভিড় সামলাতে অতিরিক্ত ১৫ জোড়া মেট্রো চলবে, অফিস টাইমে কমবে দুই মেট্রোর মধ্যে ব্যবধান যেখানে বর্তমানে সাধারণত কুড়ি মিনিট অন্তর চলে মেট্রো। সমস্তক্ষেত্রকে মাথায় রেখেই পরিকল্পিত ভাবে চলবে পরিষেবা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: