Education Opinion

একাধিক ব্যবস্থা নিচ্ছে রাজ্য, নিট পরীক্ষার্থীদের জন্য

দেওয়া হচ্ছে নানান সুবিধা, পরীক্ষার্থীদের অভিভাবকদের জন্যেও রয়েছে বিনামূল্যে থাকার জায়গা

দেবশ্রী কয়াল : আর মাত্র একদিন বাকি। আগামীকাল ১৩ তারিখ রয়েছে বহু প্রতীক্ষিত সর্বভারতীয় মেডিক্য়ালের প্রবেশিকা পরীক্ষা নিট। পরীক্ষার্থীদের আর্জি মেনে, তাঁদের সুবিধার কথা ভেবে আগামীকাল শনিবারের লকডাউন প্রত্যাহার করে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাজ্য সরকারের তরফে কিছু উদ্য়োগ নেওয়া হলেও পরিবহণ ব্য়বস্থা স্বাভাবিক না হওয়ায় চিন্তা রয়েছে নিট পরীক্ষার্থীদের।

পূর্বে ঘোষণা ছিল ১১ এবং ১২ তারিখ সারা রাজ্য জুড়ে হবে লকডাউন। আর তাই অনেক ছাত্র-ছাত্রীই ভোগান্তি এড়াতে এবং শনিবার লকডাউন বাতিল ঘোষনার আগেই শহরে এসে পৌছেছে। তবে পরীক্ষার্থীদের আর্জি মেনে শনিবারের লকডাউন প্রত্যাহার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরীক্ষার্থীদের সুবিধার্থে আগেই মেট্রো পরিষেবার অনুরোধ জানিয়েছিলেন মমতা। সেই দাবি মতই মেট্রো পরিষেবা দেওয়া হচ্ছে পরীক্ষার্থীদের জন্য আগামী রবিবার থেকে। নিট পরীক্ষার্থীদের কথা ভেবে আগামী রবিবার মেট্রো চলাচলের সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। বেলা ১১টার পরিবর্তে ওই দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ১৫ মিনিট অন্তর চলবে মেট্রো। ট্রেনের সংখ্যা ৬৬ থেকে বাড়িয়ে ৭৪ করা হয়েছে।

গত বছর বাংলায় ১১২টি পরীক্ষাকেন্দ্র ছিল। এ বার তা বেড়ে ১৮৯ হলেও জোনের সংখ্যা কিন্তু বাড়েনি। গত বার যে ন’টি জোন ছিল- কলকাতা, হাওড়া, হুগলি, খড়গপুর, উত্তর ২৪ পরগনা, বর্ধমান, দুর্গাপুর, আসানসোল ও শিলিগড়ি, এই বছরেও একই রয়েছে।কলকাতা জোনে ৬৬টা সেন্টার। সেন্টার পিছু প্রায় ৭০০ পরীক্ষার্থী। এদিকে প্রার্থীর সংখ্যা হাজার দশেক বেড়ে প্রায় ৭৭ হাজার দাঁড়িয়েছে।

কিন্তু এই করোনা আবহে এখনও পরিবহণ ব্য়বস্থা সেইরূপে সর্বত্র স্বাভাবিক হয়নি। তাই চিন্তা রয়েছেই নিট পরীক্ষার্থীদের। নিট পরীক্ষার আগেই পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের বিনা মূল্যে থাকার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য হজ কমিটি। কম খরচে থাকার সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। এই মুহূর্তে যতরকম ভাবে সম্ভব পরীক্ষার্থীদের সাহায্য করে যাচ্ছে রাজ্য সরকার।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: