Environment

রাজ্যে লকডাউন, প্রকৃতি নিচ্ছে নিশ্বাস

আরও একবার কমল দূষণের পারদ

দেবশ্রী কয়াল : প্রথম যখন লকডাউন শুরু হয়েছিল, তখন দেখা গিয়েছিল এমন রূপ। আর আজ আবারও বহু দিন পর দেখা মিলল দূষণ মুক্ত পরিবেশের। একদিকে সারা রাজ্য জুড়ে চলছে কড়া লকডাউন, অপরদিকে ঝমঝমিয়ে বৃষ্টি, আর এই দুইয়ের সমন্বয়ে আজ পরিবেশে দূষণের মাত্রা কমে গেল অনেকটাই।

এই পরিস্থিতিতে সব থেকে ভালো অবস্থা ছিল যাদবপুরের। সেখানে প্রতি ঘনমিটারে ৩৫ মাইক্রোগ্রামের নীচেই ঘোরাফেরা করছে দূষণ পরিমাপ করার কাঁটা। এরপর একে একে রয়েছে ময়দান, রবীন্দ্র সরোবর, রবীন্দ্রভারতী, বিধাননগর চত্বর।

করোনা সংক্রমণ রোধে যখন ২৩ মার্চ প্রথম লকডাউন শুরু হয় রাজ্য তথা মহানগরীতে তার কিছু দিন পর থেকেই দূষণের মাত্রা হুহু করে কমতে থাকে। মাঝে লকডাউন এর আনলক পড়বে গাড়ি চলা শুরু হওয়ায় সে ক্ষেত্রে দূষণ খানিক বাড়লেও বৃহস্পতিবার ফের পূর্ণাঙ্গ লকডাউন ও সাথে বৃষ্টির যুগলবন্দী এক ধাক্কায় দূষণের পারদকে অনেকটাই কমিয়ে দিয়েছে।

শহর কলকাতার সাত জায়গায় বায়ূ দূষণ পরিমাপের মিটার বসানো আছে। এই বায়ু দূষণের পরিমাপের মিটার অনুযায়ী ভিক্টোরিয়া চত্বরে সকাল দশটায় দূষণের পরিমাণ ছিল ৪৯ মাইক্রোগ্রাম। ফোর্ট উইলিয়াম এ বসানো দূষণের পরিমাপের মিটার বলছে সকাল দশটা নাগাদ ময়দান চত্বরে দূষণের পরিমাপ ছিল ৩৬ মাইক্রোগ্রাম।এদিকে বিধাননগরের সকাল ১০টায় ছিল ৩৭ মাইক্রোগ্রাম।

করোনার জেরে আজ মানুষের জীবন বিপর্যস্ত এ কথা ঠিক। কিন্তু এই পরিস্থিতিতে লকডাউন করার ফলে, পরিবেশের দূষণের মাত্রা অনেক কমেছে। যেন পরিবেশ নিজেকে সুস্থ করে তুলছে। সাধারণ দিনে, আমরা মানুষরা যে পরিমান দূষণের সৃষ্টি করি, তাতে আজ বিরতি লাগায় আবার কমল দূষণের মান।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: