West Bengal

পূর্ব ঘোষিত তারিখেই হবে লকডাউন, কেন্দ্রের অনুমতি নিল না রাজ্য

দেবশ্রী কয়াল : আরও আতঙ্ক ছড়াচ্ছে মহামারী করোনা। মানুষ ভয়ে হয়ে রয়েছেন ত্রস্ত। প্রত্যেক দিন বাড়ছে করোনার সংক্রমণ। সুস্থতার হার বাড়ছে অবশ্যই কিন্তু বেগেলাম ভাবে বেড়ে চলেছে সংক্রমণের হার, আর তাই গত মাসে অর্থাৎ আগস্টে বেশ কিছু তারিখে সম্পূর্ণ লকডাউন পালন হয় সারা রাজ্য জুড়ে। এরপরই লকডাউন চলার মাঝে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, লকডাউনের কারণেই সংক্রমণের হার এর উপর কিছুটা লাগাম টানা যাচ্ছে তাই এই লকডাউনের পর্ব চলবে সেপ্টেম্বর মাসেও। ঘোষণা করা হয় লকডাউনের নতুন তারিখ, বলা হয় বাকি তারিখ জানানো হবে পরে পরিস্থিতি অনুযায়ী। কিন্তু এরপরেই বাঁধ সাধে কেন্দ্রীয় সরকার। গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউন করতে গেলে নাকি লাগবে তাঁদের অনুমতি। এরপরেই প্রশ্ন ওঠে তাহলে কী হবে লকডাউনের ? আদেও হবে কী হবে না সেপ্টেম্বরের লকডাউন ? আগস্টের মতো সেপ্টেম্বরেও হবে রাজ্যে সম্পূর্ণ লকডাউন। এই নিয়েই গতকাল নবান্নের তরফ থেকে জারি করা হয়েছে একটি নির্দেশিকা। তবে এখনও পর্যন্ত মাত্র তিন দিন লকডাউনের তারিখ ঘোষণা করে হয়েছে। তা যথাক্রমে ৭, ১১ ও ১২ই সেপ্টেম্বর। এরই মাঝে শুরু হয়েছে আনলক ৪ তবে এই আনলক ৪ এ জারি হয়েছে বেশ কিছু নতুন গাইডলাইন। সেখানে বলা হয়েছে এখন কেন্দ্রের সাথে পরামর্শ না করে কোনো রাজ্যই নিজে থেকে লকডাউন ঘোষনা করতে পারবে না। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছিল সেপ্টেম্বরে যে লকডাউনের ঘোষণা ইতিমধ্যে হয়ে গেছে তার কী হবে ! তবে পশ্চিমবঙ্গ সরকার সাফ জানিয়ে দেয়, নির্দিষ্ট তারিখ গুলিতে লকডাউন এর ঘোষণা অনেক আগেই করা হয়েছে। তাই এই লকডাউন করতে আর কোন বাধা আপাতত নেই। মুখ্যমন্ত্রী জানিয়েছেন সেপ্টেম্বর মাসের ৭, ১১ তারিখ, ১২ তারিখে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে। সারা রাজ্য জুড়ে যাতে এই লকডাউন সফল হয় সেইজন্যে পুলিশ প্রশাসনকে জানিয়েছেন কঠোর নির্দেশ। গতকাল নবান্নের তরফে যে নির্দেশিকা জারি হয়েছে সেখানে লকডাউনের তারিখ ঘোষণা ছাড়াও বেশ কিছু নিয়ম জানানো হয়েছে স্পষ্ট করে। আনলক ৪ এ যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, আগামী ৩০শে সেপ্টেম্বর অবধি সম্পূর্ণ বন্ধ থাকবে স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় গুলি। সমস্ত রকম বিনোদন কেন্দ্র, জিম, সুইমিং পুল থাকবে বন্ধ। এছাড়া সামাজিক দূরত্ব বিধি, এবং সুরক্ষা ক্ষেত্রে যে যে নিয়ম গুলি আগে জারি ছিল তা এই চলতি মাসেও থাকবে বহাল।

Bengali news, Reported by : দেবশ্রী কয়াল : আরও আতঙ্ক ছড়াচ্ছে মহামারী করোনা। মানুষ ভয়ে হয়ে রয়েছেন ত্রস্ত। প্রত্যেক দিন বাড়ছে করোনার সংক্রমণ। সুস্থতার হার বাড়ছে অবশ্যই কিন্তু বেগেলাম ভাবে বেড়ে চলেছে সংক্রমণের হার, আর তাই গত মাসে অর্থাৎ আগস্টে বেশ কিছু তারিখে সম্পূর্ণ লকডাউন পালন হয় সারা রাজ্য জুড়ে। এরপরই লকডাউন চলার মাঝে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, লকডাউনের কারণেই সংক্রমণের হার এর উপর কিছুটা লাগাম টানা যাচ্ছে তাই এই লকডাউনের পর্ব চলবে সেপ্টেম্বর মাসেও। ঘোষণা করা হয় লকডাউনের নতুন তারিখ, বলা হয় বাকি তারিখ জানানো হবে পরে পরিস্থিতি অনুযায়ী। কিন্তু এরপরেই বাঁধ সাধে কেন্দ্রীয় সরকার। গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউন করতে গেলে নাকি লাগবে তাঁদের অনুমতি। এরপরেই প্রশ্ন ওঠে তাহলে কী হবে লকডাউনের ? আদেও হবে কী হবে না সেপ্টেম্বরের লকডাউন ?

আগস্টের মতো সেপ্টেম্বরেও হবে রাজ্যে সম্পূর্ণ লকডাউন। এই নিয়েই গতকাল নবান্নের তরফ থেকে জারি করা হয়েছে একটি নির্দেশিকা। তবে এখনও পর্যন্ত মাত্র তিন দিন লকডাউনের তারিখ ঘোষণা করে হয়েছে। তা যথাক্রমে ৭, ১১ ও ১২ই সেপ্টেম্বর। এরই মাঝে শুরু হয়েছে আনলক ৪ তবে এই আনলক ৪ এ জারি হয়েছে বেশ কিছু নতুন গাইডলাইন। সেখানে বলা হয়েছে এখন কেন্দ্রের সাথে পরামর্শ না করে কোনো রাজ্যই নিজে থেকে লকডাউন ঘোষনা করতে পারবে না। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছিল সেপ্টেম্বরে যে লকডাউনের ঘোষণা ইতিমধ্যে হয়ে গেছে তার কী হবে !

তবে পশ্চিমবঙ্গ সরকার সাফ জানিয়ে দেয়, নির্দিষ্ট তারিখ গুলিতে লকডাউন এর ঘোষণা অনেক আগেই করা হয়েছে। তাই এই লকডাউন করতে আর কোন বাধা আপাতত নেই। মুখ্যমন্ত্রী জানিয়েছেন সেপ্টেম্বর মাসের ৭, ১১ তারিখ, ১২ তারিখে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে। সারা রাজ্য জুড়ে যাতে এই লকডাউন সফল হয় সেইজন্যে পুলিশ প্রশাসনকে জানিয়েছেন কঠোর নির্দেশ।

গতকাল নবান্নের তরফে যে নির্দেশিকা জারি হয়েছে সেখানে লকডাউনের তারিখ ঘোষণা ছাড়াও বেশ কিছু নিয়ম জানানো হয়েছে স্পষ্ট করে। আনলক ৪ এ যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, আগামী ৩০শে সেপ্টেম্বর অবধি সম্পূর্ণ বন্ধ থাকবে স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় গুলি। সমস্ত রকম বিনোদন কেন্দ্র, জিম, সুইমিং পুল থাকবে বন্ধ। এছাড়া সামাজিক দূরত্ব বিধি, এবং সুরক্ষা ক্ষেত্রে যে যে নিয়ম গুলি আগে জারি ছিল তা এই চলতি মাসেও থাকবে বহাল।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: