Health

চিনির বিকল্প খুঁজছেন? ব্যবহার করতে পারেন এই জিনিসগুলি

জেনে নিন চিনির ৫ টি বিকল্প

চিনি আমাদের দৈনন্দিন প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে অন্যতম। চা থেকে শুরু করে তরি তরকারি- সবকিছুতেই চিনির ব্যবহার করা হয়। কিন্তু চিকিত্‍সকরা প্রমাণ করেছেন যে চিনির ব্যবহার আমাদের দেহে খারাপ প্রভাব ফেলে। চিনির সেবনে যদি এত ক্ষতি হয় তবে তার বিকল্পও আমাদের খোঁজা উচিত। তাই আজ আমরা খোঁজ নিয়ে চলে এসেছি এমন ৫ টি বিকল্পের যাদের সাহায্যে আপনার জীবনে চিনির মিষ্টত্ব ও বজায় থাকবে আবার ক্ষতিও হবেনা।

১. দেশি খন্ড এবং মিছরি- মিষ্টতার জন্য এগুলি স্বাস্থ্যকর বিকল্প যা আপনাকে মিষ্টতার সাথে প্রচুর পুষ্টি সরবরাহ করে। এটি ক্যালসিয়াম এবং খনিজ সমৃদ্ধ। যেহেতু এগুলি পরিশোধিত নয় এজন্য আপনার ক্ষতির পরিবর্তে সুবিধা হয়।

২. নারকেল চিনি- নারকেল গাছ থেকে বেরিয়ে আসা মিষ্টি জিনিস সংগ্রহ করে তৈরি করা এই চিনি বাজার চলতি চিনির একটি ভাল বিকল্প। যদিও এতে থাকা ক্যালোরিগুলি চিনির সমান, তবে গ্লাইসেমিক সূচক চিনির তুলনায় কম। দেহ এটিকে সহজে হজম করে।

৩. খেজুর চিনি- সর্বদা মিষ্টতার জন্য চিনির একটি স্বাস্থ্যকর বিকল্প খেজুর। শুকনো খেজুর টোস্ট করুন এবং সেগুলি পিষে চিনির পরিবর্তে ব্যবহার করুন। যদিও এটি চা কফিতে ব্যবহার করা যায় না গেলেও চকোলেট, প্যাস্ট্রি, পুডিং, কেক বা অন্য কোথাও এটি ব্যবহার করতে পারেন। এটি হাড়কেও শক্তিশালী করে তোলে।

৪. গুড় – গুড় পরিশুদ্ধ নয় তাই এটি আপনাকে সমস্ত পুষ্টি সরবরাহ করে। যার মধ্যে রয়েছে ভিটামিন এবং খনিজ। যেহেতু এর প্রভাব উষ্ণ,তাই শীতকালে এটি বিশেষ সুবিধা দেয়।

৫. কাঁচা মধু- বাজারে পাওয়া মধুর পরিবর্তে কাঁচা মধু আপনাকে কেবল মিষ্টি দেয় না, ওজন নিয়ন্ত্রণেও সহায়তা করে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: