Education Opinion

২০২১ শিক্ষাবর্ষে বাতিল হল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক এর টেস্ট পরীক্ষা

প্রায় সবকিছুই অনিশ্চয়তায়, তাই শিক্ষার্থীদের সুবিধার্ধে নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের

দেবশ্রী কয়াল : করোনার প্রভাব শিক্ষা ক্ষেত্রে পড়েছে বেশ। এই বছর মাঝ পথেই বন্ধ হয়ে যায় উচ্চমাধ্যমিক পরীক্ষা। এখনও শুরু হয়নি আগামী বছরের কোনো ক্লাস বা পরীক্ষার প্রস্তুতি। এখন সব কিছুই অনলাইন ক্লাস। এমন সময়ে মাধ্যমিক (Madhaymik Exam) এবং উচ্চমাধ্যমিক (Higher Secondary Exam) শিক্ষার্থীদের জন্যে নয়া সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর। এদিন মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করে জানান আগামী বছর ২০২১ সালে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষায় বসতে হবে না পড়ুয়াদেরকে। একেবারে সরাসরি তারা বিশ্বে ফাইনাল পরীক্ষা দিতে।

বর্তমান কোভিড (Covid) পরিস্থিতির কথা বিবেচনা করেই এবার টেস্ট পরীক্ষা (Test Exam) বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। শিক্ষা দফতর এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অর্থাত্‍ এবার সরাসরি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে বসবেন পরীক্ষার্থীরা। থাকছে না কোনো টেস্ট পরীক্ষা। অর্থাৎ এই বছর সকল শিক্ষার্থীই ফাইনাল পরীক্ষা দিতে পারবে।

গত মার্চ মাস থেকে স্কুল বন্ধ। অনলাইনে কিছু কিছু ক্লাস হলেও গ্রামেগঞ্জে ইন্টারনেট পরিষেবা দুর্বল এবং অনেকের স্মার্টফোন নেই, তাই অনেকেই সেই ক্লাস করতে পারেনি। ফলে ব্যাহত হচ্ছে পঠন-পাঠন। এছাড়া অনলাইন ক্লাসে কিছু সহজ সহজ ক্লাস করানো সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা। সবটা ভালোভাবে পড়াতে পারছেন না। কারন সামনে বসে যেভাবে পড়ানো সম্ভব হয় তা ফোনের ওপার থেকে সেইভাবে হয় না। আর সিলেবাস ও বড়। তাই আগামী ডিসেম্বর মাস থেকেই হয়ত অন্তত দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস ও শুরু হয়ে যাবে।

সাধারণত অন্যান্য বছর ভাই ফোঁটার ছুটির পর থেকেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা শুরু হয় যায় স্কুলগুলিতে। কিন্তু এবার তা কবে হবে বা আদৌ হবে কি না তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। এছাড়া একই সঙ্গে আগামী বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সময়মতো হবে কিনা তা নিয়ে চরম অনিশ্চয়তায় রয়েছেন রাজ্যের কয়েক লক্ষ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী। যদিও এ সম্পর্কে কোনও কথা বলেননি মুখ্যমন্ত্রী। তবে এবারে টেস্ট পরীক্ষা হবে না হবে ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: