Education Opinion

বদলে গেলো মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট বিলির তারিখ

রাজ্যজুড়ে লোকডাউন ঘোষনা করায় বদল আনা হয়েছে মার্কশিট বিতরণের তারিখ।

পল্লবী কুন্ডু : করোনা আবহে বারংবার বদলেছে দিনক্ষণ এবং তারপরেই সমস্ত জল্পনা কল্পনার মেঘ কাটিয়ে ১৫ তারিখ প্রকাশিত হয়েছিল মাধ্যমিকের রেজাল্ট। ১৭ই জুলাই প্রকাশিত হয়েছিল উচ্চমাধ্যমিকের রেজাল্ট। তবে রাজ্যজুড়ে লোকডাউন ঘোষনা করায় বদল আনা হয় মার্কশিট বিতরণের তারিখে। ২২ জুলাই এবং ২৪ জুলাই দেওয়া হবে মাধ্যমিক পরীক্ষার মার্কশিট এবং সার্টিফিকেট। গত সপ্তাহে ঘোষণা করা হয় মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে ২২ এবং ২৩ জুলাই। ছাত্র-ছাত্রীদের বদলে তা দেওয়া হবে অভিভাবকদের হাতে। এমনটাই জানিয়েছিল দপ্তর।

মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ২৩ জুলাই বৃহস্পতিবার রাজ্যজুড়ে লকডাউন ঘোষণা করেছে সরকার। ফলে ওই দিন মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে না। তার পরিবর্তে দেওয়া হবে ২২ এবং ২৪ জুলাই।একই সঙ্গে ওই বিজ্ঞপ্তিতে মধ্যশিক্ষা পর্ষদ উল্লেখ করেছে একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়ায় উপস্থিত থাকতে হবে সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক এবং শিক্ষা কর্মীদের।

যাতে সমস্ত কাজ সুষ্ঠ ভাবে সম্পন্ন হয় তার জন্য স্কুলগুলিকে দায়িত্ব দেওয়া হয়েছে শিক্ষকদের জন্য সূচি তৈরি করতে হবে। ভর্তি প্রক্রিয়া চলাকালীন প্রতিদিন কমপক্ষে ৫০ শতাংশ শিক্ষককে উপস্থিত থাকতে হবে।সংশ্লিষ্ট দিনগুলিতে স্কুলে উপস্থিত থাকতে গেলে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক।অন্যদিকে, কোনও শিক্ষকের বাড়ি কন্টেনমেন্ট জোনে হলে সেক্ষেত্রে ছাড় পাবেন তিনি। অতএব পরিস্থিতির ওপর ভিত্তি করেই আবারো বদলে গেলো মার্কশিট এবং সার্টিফিকেট বিলির সময়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: