Health

ম্যাজিক লেবুজল, নিস্তার পাবেন বদহজম-অ্যাসিডিটি থেকে

জেনে নিন আর কি কি উপকার পাবেন লেবু-জল পানে

শীত প্রায় যাবে যাবে করছে। ইতিমধ্যেই পারদ চড়তে শুরু করেছে। তবে এখনও আবহাওয়ায় রয়েছে রুক্ষ-শুষ্ক ভাব। আবহাওয়া পরিবর্তনের এই মরশুমে হামেশাই সর্দি-কাশি-ফ্লু এর মতো নানা রকম অসুখ দেখা দেয়। পাশাপাশি পর্যাপ্ত জলপান না করার জন্য হতে পারে বদহজম, অ্যাসিডিটির মতো সমস্যাও। আর এইসব থেকে মুক্তি পেতে লেবু-জল কাজ করে ম্যাজিকের মতো। উপকারী এই ঘরোয়া তৎকার উপকারিতা সম্মন্ধে জেনে নিন বিস্তারিত।

১। লেবু-জল খেলে বদহজমের সমস্যা দূর হয়। তাই প্রতিদিন সকালে খালি পেটে হাল্কা গরম জলে লেবু মিশিয়ে খেতে পারেন। প্রয়োজনে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন এভাবে লেবুজল খেলে আপনার অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হতে পারে।

২। ওজন হ্রাসে সহায়তা করে লেবু-জল। রোজ সকালে খালি পেটে লেবু-মধু মেশানো হাল্কা গরম জল খেলে অতিরিক্ত মেদ খুব তাড়াতাড়ি ঝরে যায়। এছাড়াও আপনার শরীর ডিটক্সিফাই করতে অর্থাৎ শরীরে থাকা যাবতীয় দূষিত পদার্থ বের করতে লেবুজল অতুলনীয়। ফলে শরীরও থাকে ঝরঝরে।

৩। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে লেবুজল। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের জৌলুস বাড়িয়ে দেয়। এছাড়াও লেমন বা লেবু বেসড কোনও ফেসপ্যাক ত্বকের বিভিন্ন কালো দাগ-ছোপ দূর করতেও সাহায্য করে। আপনি ঘরোয়া কোনও ফেসপ্যাক বানালেও দু’ফোটা লেবুর রস দিতে পারেন।

৪। লেবুতে থাকে ভিটামিন সি। এর সাহায্যে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে এই মরশুম পরিবর্তনের সময় সর্দি-কাশি-ফ্লু থেকে নিরাপদে থাকবেন আপনি।

৫। অ্যানিমিয়ার সমস্যা দূর করতেও সাহায্য করে লেবুজল।

৬। কিডনি স্টোনের সমস্যা দূর হয়- লেবুজলের সাহায্যে কিডনি স্টোনের সমস্যাও দূর হয়। যারা এই সমস্যায় ভুগছেন, তাঁরা দিনে ১২৫ মিলিলিটার লেবুর রস খেলে উপকার পাবেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: