Culture

দু’দিন বেজে উঠুক বীরেন্দ্রকৃষ্ণের কণ্ঠে চন্ডীপাঠ, পুরোহিতদের একাংশের আবেদন আকাশবাণী কর্তৃপক্ষের কাছে

পূজার সাত দিন আগেই মহালয়া শুনতে অভ্যস্ত মানুষ, তবে এবারে পাঁজির ফেরে পূজার ১ মাস আগেই মহালয়া

দেবশ্রী কয়াল : বেশি দিন আর বাকি নেই ঢাকে কাঠি পড়তে। হয়ে এসেছে মায়ের আগমনের সময়। তবে এবারে সময় সূচিতে রয়েছে একটু পরিবর্তন। তিথি-নক্ষত্রের জেরে মায়ের আসার সময় পিছিয়েছে। এই বছর পিতৃপক্ষের শেষেই কিন্তু দেবীপক্ষের সূচনা হয়ে যাচ্ছে না, তার মাঝে এসে পড়ছে মল-আশ্বিন। তাই এবারে মায়ের পূজা হবে, কার্তিকে। মায়ের আগমন হয় মহালয়ার দিন বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের পাঠ দিয়ে। এবারে শাস্ত্রমতে পূজার এক মাস আগেই হয়ে যাচ্ছে মহালয়া। তাই পূজার ৭ দিন আগে যে মহালয়ার সুর আমরা শুনতে পাই তা এবছর আর হবে না। কিন্তু এরই মাঝে উঠছে প্রশ্ন, শাস্ত্র মতে, আগামী ১৭ই ১৭ সেপ্টেম্বর, মহালয়ার দিন সেই ঐতিহ্যবাহী অনুষ্ঠান সম্প্রচার হবে? না কি পুজোর সাতদিন আগে অর্থাৎ ১৬ই অক্টবর ? নাকি এই দুদিনই বাজবে আলোর বেনু ?

এর আগে ২০০১ সালেও মহালয়ার এক মাস পর দুর্গাপুজো পড়েছিল। সেই বছর পুরোহিতদের একাংশ আকাশবাণী কর্তৃপক্ষকে পুজোর ৭ দিন আগে বীরেন্দ্রকৃষ্ণের প্রভাতি অনুষ্ঠান চালানোর অনুরোধ জানিয়েছিলেন। এই বছরও সেই একই পরিস্থিতি সৃষ্টি হতে আবারও সেই অনুরোধ রাখে বৈদিক পণ্ডিত ও পুরোহিত মহামিলন কেন্দ্র।

সংগঠনের সম্পাদক পণ্ডিত নিতাই চক্রবর্তী গতকাল বুধবার এ খবর জানিয়ে বলেন, ‘এ বছর মহালয়া হবে বিশ্বকর্মা পুজোর দিন। মানে আগামী ১৭ সেপ্টেম্বর (৩১ ভাদ্র)। এবং ষষ্ঠী ২২ অক্টোবর। ১৭ই অক্টোবর দেবীপক্ষ শুরু। তাই তার আগের দিন মহালয়ার প্রভাতি অনুষ্ঠান সম্প্রচারের জন্যে আকাশবাণী কর্তৃপক্ষের কাছে অনুরোধ করা হয়েছে। ২০০১ সালের মতো এবারও আশা করি অনুরোধ রাখা হবে, এবং পূজার সাতদিন আগে আবারো বেজে উঠবে সেই সুর।’

অবশ্য পুরোহিতদের আর এক সংগঠন ‘বঙ্গীয় পুরোহিত কল্যাণ পরিষদ’ সাফ জানিয়ে দিয়েছে, শাস্ত্র মেনেই ১৭ সেপ্টেম্বর মহালয়া সম্প্রচার হওয়া উচিত। পরিষদের সম্পাদক সুরজিত্‍ চট্টোপাধ্যায় বলেন, ওই চণ্ডীপাঠ শুনেই পিতৃপুরুষের উদ্দেশ্যে তর্পণ করা এক প্রথা হয়ে দাঁড়িয়েছে। তা বদলানো অবাঞ্ছিত। তবে হ্যাঁ মানুষের সুবিধার্থে পুজোর ৭ দিন আগে দ্বিতীয় বার মহালয়ার চন্ডীপাঠ সম্প্রচার করা যেতেই পারে। বুধবার থেকে পিতৃপক্ষের শুরু হয়ে গিয়েছে। কিন্তু দেবীপক্ষ শুরু হবে ১৭ই অক্টোবর। তার পরের দিন শুরু কার্তিক মাস। শাস্ত্রমতে এবার কার্তিকই শুদ্ধ আশ্বিন। তাহলে এখন প্রশ্ন এ বছর শাস্ত্র মতে এবং চিরাচরিত ভাবে যা হয়ে আসছে পূজার সাত দিন আগে অর্থাৎ মোট দু’বার কী বেতার শোনা যাবে বীরেন্দ্রকৃষ্ণের কণ্ঠে চন্ডীপাঠ ?

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: