West Bengal

খুব শীঘ্রহি চালু হতে পারে নতুন মাঝেরহাট ব্রিজ, জোর কদমে চলছে কাজ

বহু সমস্যার পর, শেষমেশ সম্পূর্ণ হতে চলেছে নতুন মাঝেরহাট ব্রিজ, বাকি সামান্য কাজ

দেবশ্রী কয়াল : এত কিছু খারাপ খবরের মাঝে দুর্গাপূজার আগে কলকাতাবাসীদের জন্য এল সুখবর। খুব শীঘ্রহি মাঝেরহাট ব্রিজ চালু করতে চলেছে প্রশাসন। ৬৩৬ মিটার দৈর্ঘ্যের নয়া ব্রিজটি ১৮ মিটার চওড়া এবং চার লেনের হওয়ায় আগের চেয়ে অনেক বেশি গতিতে গাড়ি চলাচল করবে বলে আশা করছে পূর্ত দফতর। আর এর ফলে যে সব রুটের গাড়ির সমস্যা হাত সেই সকল সমস্যা গুলিও সমাধান হয়ে যাবে এই নতুন ব্রিজ খুলে দিলে।

২০১৮ সালে ৪ সেপ্টেম্বর মাঝেরহাট সেতুর একাংশ ভেঙে পড়ে। তাতে অনেকের প্রাণ যায় এবং ক্ষতি বহু মানুষের। তাই দ্বিতীয়বারযাতে কোনও দুর্ঘটনার আশঙ্কা না থাকে তাই পুরোপুরি ভেঙে ফেলে আবার নতুন করে সেতু তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথমে ভাবা হয়েছিল দ্বিতীয় হুগলি সেতুর ধাঁচে ৮০০ মিটার লম্বা সেতু বানানো হবে। যা তৈরি করতে খরচ হবে ২০০ কোটি টাকা। তাই একাধিকবার সেতু চালু হওয়ার চূড়ান্ত ডেডলাইন বাতিল করে রাজ্য। আর তার দায় অবশ্য গিয়ে পরে রেলের উপর। সেই সময় রাজ্য সরকার দাবি করে যে, রেলের অনুমতি পেতে দেরি হচ্ছে বলেই কাজ শুরু করতে দেরি হচ্ছে। যদিও সেই দাবি আগেই খারিজ করে দিয়েছে রেল।প্রায় ছ’দফায় চিঠি চালাচালির পর রাজ্য-রেলের সংঘাত দূর হয়। দূর হয় সমস্যা। ই-মেলের মাধ্যমে কমিশনার অফ রেলওয়ে সেফটির তরফে জানিয়ে দেওয়া হয়, মাঝেরহাটের নতুন সেতু তৈরিতে আর কোনও বাধা নেই।

এরপর লকডাউনের সময়েই ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু হয়। ভারপ্রাপ্ত ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, নির্মীয়মাণ মাঝেরহাট ব্রিজের মূল অংশের ২২৭ মিটারের সামান্য কিছুটা কাজ এখন আর বাকি। আগামী সপ্তাহে শুরু হবে দ্বিতীয় হুগলি সেতুর ধাঁচে কেবল জোড়ার কাজ। তাঁদের বক্তব্য, ‘নদীর উপর ঝুলন্ত বকখালির সেতুর দু’পাশে কেবল জুড়তে সময় লেগেছিল ৪২ দিন। কিন্তু রেল লাইন ও মাটির সার্পোট থাকায় মাঝেরহাটের জন্য কেবল জুড়তে তা ৩০ দিনের কম সময় লাগবে। চেষ্টা করা হচ্ছে যাতে পূজার আগেই কাজ সম্পূর্ণ করা যায়।’

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: