Foods

শীতের সন্ধ্যেকে মুচমুচে করে তুলবে ঘরে বানানো সিঙ্গারা

এক কাপ চায়ের সাথে একেবারে জমে উঠবে গরম গরম দোকানের মতো সিঙ্গারা

পল্লবী কুন্ডু : খাদ্যপ্রিয় মানুষদের কাছে সব খাবারই অত্যন্ত প্রিয়। কিন্তু এখন যা পরিস্থিতি তাতে অনেকেই বাইরের খাবার খেতে চান না। তাই বাড়িতে বানিয়ে নেওয়াই সব থেকে ভালো উপায়। তাহলে আজ বাড়িতেই বানিয়ে ফেলুন সন্ধ্যের মুখরোচক টিফিন। শীতের সন্ধ্যেতে এক কাপ চায়ের সাথে একেবারে জমে উঠবে গরম গরম সিঙ্গারা(Shingara)। তাহলে চলুন জেনে নেওয়া যাক প্রথমেই বানানোর জন্য উপকরণ কি কি প্রয়োজন।

লাগছে – ২ বাটি ময়দা, কিছুটা সাদাতেল, ৩-৪ টি মাঝারি আকারের আলু,সামান্য আদা( বাটা অবস্থাতে) ২ টি কাঁচালঙ্কা, ২ টি শুকনো লঙ্কা, কাঁচা বাদাম, এক চা চামচ পাঁচফোড়ন , ১-২ চা চামচ গোটাজিরে সাথে লাগছে ১-২ চা চামচ গোটাধনে ১-২ চা চামচ চিনি ১-২ চা চামচ হলুদগুঁড়ো , স্বাদ অনুযায়ী নুন প্রয়োজন অনুযায়ী ভাজার জন্য সাদাতেলএকটা মিক্সিং বোলে ময়দা, নুন, সাদাতেল খুব ভালো করে মিশিয়ে অল্প অল্প জল দিয়ে একটা ডো বানিয়ে নিতে হবে.তবে খেয়াল রাখতে হবে ডো টা খুব নরম যেন না হয়।

খোসাসুদ্ধ আলু সিদ্ধ করে নিয়ে.দুটো আলুর খোসা ছাড়িয়ে.অন্য দুটো আলুর খোসা সমেত ছোট টুকরো করে নিতে হবে। শুকনোলঙ্কা, পাঁচফোড়ন, জিরে-ধনে শুকনো কড়াইতে নেড়ে নিয়ে ভাজা মশলা বানিয়ে নিতে হবে। এবার কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে তাতে বাদাম গুলো ভেজে তুলে নিয়ে ঐ তেলেই আদাবাটা, কাঁচালঙ্কা কুঁচি আর টুকরো করা আলুর টুকরো গুলো ভেজে. তাতে ভাজামশলা, নুন, হলুদ, চিনি দিয়ে নাড়াচাড়া করে ভেজে রাখা বাদাম গুলো মিশিয়ে পুরটা বানিয়ে নিতে হবে।

ময়দা থেকে লেচি কেটে.লম্বাটে করে বেলে. ছুরি দিয়ে মাঝখানটা দু টুকরো করে নিয়ে..তার থেকে একটা নিয়ে সিঙাড়ার খোল বানিয়ে পুর ভরে খোলের চারধারে জল মাখিয়ে মুখ বন্ধ করে দিতে হবে। এইভাবে প্রত্যেকটা সিঙারা বানিয়ে নিন। এরপর কড়াইয়ের মধ্যে তেল দিয়ে তেল গরম হলে তার মধ্যে এক এক করে সিঙ্গারা গুলি ছেড়ে দিতে হবে, সাথে এপিঠ-ওপিঠ ভালো রকম ভাবে ভেজে নিন। ব্যাস দোকানের মতো তৈরী হয়ে গেলো আপনার মুচ-মুচে সিঙ্গারা। এবার চা বা কফির সাথে সেরে ফেলুন আপনার সন্ধ্যের খাবার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: