West Bengal

আগস্টেই শেষ না, সেপ্টেম্বরেও রাজ্যে চলবে পূর্ণ লকডাউন

আগামী মাসে চালু করা যেতে পারে মেট্রো বা লোকাল ট্রেন, তবে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না

দেবশ্রী কয়াল : রাজ্যে নাকি কমছে করোনার সংক্রমণের হার। চলতি মাসে যে পূর্ণ লকডাউন গুলি হয়েছে তার জেরেই এই সংক্রমণের হার কমেছে বলে মনে করছে রাজ্য সরকার। তবে জন সাধারনের মনে প্রশ্ন ছিল এই মাসেই কী তাহলে লকডাউনের যে পর্ব তা শেষ হয়ে যাচ্ছে ? নাকি আগামী মাসেও চলতে থাকবে ! তবে সেই সম্মন্ধে গতকাল নবান্ন থেকে সাফ জানিয়েদিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানালেন এই মাসের মতো আগামী মাসেও পূর্ণ লকডাউন থাকবে। জানিয়েদিলেন লকডাউনের নতুন তারিখ গুলি।

আজ বৃহস্পতিবার অর্থাত্‍ ২৭শে আগস্ট রাজ্যে পূর্ণ লকডাউন চলবে। আগামী ৩১শে আগস্ট দিয়ে শেষ হবে এই মাসের লকডাউন। আর এরপরেই শুরু হবে সেপ্টেম্বর মাসের লকডাউনের পালা। আগামী সেপ্টেম্বর মাসে লকডাউনের দিনগুলি হল ৭, ১১ ও ১২ই সেপ্টেম্বর। বাকি দিনগুলির ঘোষণা পরে করা হবে বলে নবান্ন সূত্রে জানানো হয়েছে। তবে করোনা সংক্রমণ রুখতে এখন লকডাউনকে অন্যতম পন্থা বলে বলে মনে করছে রাজ্য সরকার। তাই সেইদিকেই এখন লক্ষ্য দিচ্ছে তারা।

গতকাল সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেছেন, আগামী সেপ্টেম্বরে সোশ্যাল ডিসটেন্সিং পালন করে যদি মেট্রো রেল ও লোকাল ট্রেন চালানো হয় তবে রাজ্যের তরফে সেই ক্ষেত্রে কোনো আপত্তি নেই। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় সরকার বা রেলের তরফে যদি রাজ্য সরকারের সাথে এ বিষয়ে কথা বলে নেয় তবে ভালো হয়। তবে এখন লোকাল ট্রেন বা মেট্রো চালু হলে কতটা সামাজিক দূরত্ব বিধির নিয়ম মানা সম্ভব হবে নিয়ে একটা চিন্তা রয়েই যাচ্ছে।

তবে করোনা সংক্রমণের জেরে এখনই স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলবে না বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। গত জুলাইয়ের শেষের দিকে রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল সংক্রমনের উপর লাগাম টানতে সপ্তাহে দুদিন করে রাজ্যে চলবে পূর্ণ লকডাউন। আর সেই অনুযায়ী রাজ্যে লকডাউন এর দিনক্ষণ ঘোষণা করা হয়েছিল। প্রাথমিক অবস্থায় ঘোষণার পর তা পাঁচবার পরিবর্তন করা হয়। সেই অনুযায়ী আপাতত তিন দিন লকডাউন এর তারিখ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী গতকাল নবান্ন থেকে। জানা যাচ্ছে সেপ্টেম্বরে এর পরেও বাড়বে লকডাউনের দিন। তবে তার সাথে সাথেই স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে সবাই।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: